অনুমোদিত সড়ক পরিবহন আইনে যাত্রীস্বার্থ রক্ষা হয়নি

বিডি সংবাদ টুয়েন্টিফোর ডটকম : মন্ত্রিসভায় অনুমোদিত সড়ক পরিবহন আইন-২০১৮ তে যাত্রী স্বার্থ রক্ষা হয়নি বলে অভিযোগ করেছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

সোমবার (০৬) রাতে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনের মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী এই অভিযোগ করেন।

তিনি বলেন, সড়কে শৃঙ্খলা প্রতিষ্ঠা এবং সড়ক দুর্ঘটনা প্রতিরোধে কঠোর আইন প্রণয়নে সরকারের দেওয়া অঙ্গীকার ও জনগণের প্রত্যাশা এই আইনে পূরণ হয়নি। এই আইন দিয়ে চালকদের অমানবিক ও বেপরোয়া মানসিকতার পরিবর্তন সম্ভব নয় বলে আমরা মনে করি। পুরোনো আইনে মালিক-শ্রমিক স্বার্থরক্ষায় মালিক-শ্রমিক-সরকার মিলেমিশে গণপরিবহন পরিচালনার কমিটি গঠন করায় এই সেক্টরে বিশৃঙ্খলা, অরাজকতা, চাঁদাবাজি, নৈরাজ্য চরমে পৌঁছেছে।

তিনি আরও বলেন, প্রস্তাবিত নতুন আইনে যাত্রীস্বার্থ উপেক্ষা করা হয়েছে। যাত্রীর প্রতিনিধিত্ব আইনে অন্তর্ভুক্ত না করে পূর্বের ন্যায় মালিক-শ্রমিক-সরকার মিলেমিশে গণপরিবহন পরিচালনা, বাস ভাড়া নির্ধারণ, আঞ্চলিক পরিবহন পরিচালনা কমিটি (আরটিসি), জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিল, সড়ক পরিবহন উপদেষ্টা পরিষদসহ সিদ্ধান্ত গ্রহণের সব ক্ষেত্রে যাত্রীর প্রতিনিধিত্ব তথা জনপ্রতিনিধিত্ব উদ্দেশ্যমূলকভাবে রাখা হয়নি।

বিবৃতিতে যাত্রী কল্যাণ কল্যাণ সমিতির দাবি অনুযায়ী সড়ক নিরাপত্তা তহবিল গঠনের বিষয়টি আইনে অন্তর্ভুক্ত করে দুর্ঘটনা কবলিত জনসাধারণের আর্থিক ক্ষতিপূরণ পাওয়ার ব্যবস্থা রাখায় প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানানো হয়।

ব্রেকিংনিউজ/

প্রিন্ট করুন

বিভাগ: জাতীয়