নির্বাচিত খবর

আমেরিকার বেহায়াপনা অতি মাত্রায় পৌঁছেছে: মুসাভি

আন্তর্জাতিক ডেস্ক: ইরাকে নিজেদের কৃতকর্মের ফলে জনরোষের মুখে পড়া আমেরিকা। অথচ তার নিজের দায় ইরানের ওপর চাপিয়ে দেয়ার যে চেষ্টা করছে তাকে চরম বেহায়াপনা ও মুর্খতা বলে অভিহিত করেছে তেহরান।

মঙ্গলবার রাতে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ‍মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি বলেছেন, মার্কিন কর্মকর্তাদের বেহায়াপনা অতিমাত্রায় ছড়িয়েছে যে, তারা ইরাকে অবস্থান করে দেশটির অন্তত ২৫ জন নাগরিককে পাশবিকভাবে হত্যা করেছে। তারই ফলে ইরাকের জনরোষের সম্মুখীন হয়েছে। অথচ তার দায় ইরানের ওপর চাপাতে চান।

গতকাল (মঙ্গলবার) বাগদাদে মার্কিন দূতাবাসে ইরাকি বিক্ষুব্ধ জনতা হামলা চালানোর পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই ঘটনায় ইরানকে দায়ী করেন।

ট্রাম্পের এমন বক্তব্যে সমালোচনা করে ইরানে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ‘আপনারা কীভাবে আশা করেন এত পাশবিক কায়দায় ইরাকের স্বাধীনতা ও সার্বভৌমত্ব লঙ্ঘন করার পরও ইরাকি জনগণ নীরব থাকবে?’

সাইয়্যেদ মুসাভি তার দেশের বিরুদ্ধে মার্কিন কর্মকর্তাদের অভিযোগ সুস্পষ্ট ভাষায় প্রত্যাখ্যান করেন এবং যেকোনো ধরনের ভুল হিসাব-নিকাষ ও হঠকারী পদক্ষেপ নেয়ার ব্যাপারে ওয়াশিংটনকে সতর্ক করে দেন। তিনি বলেন, আমেরিকাকে বরং মধ্যপ্রাচ্যে নিজের ধ্বংসাত্মক তৎপরতা বন্ধ করতে হবে।

প্রিন্ট করুন

বিভাগ: আন্তর্জাতিক