ইরাকে রকেট হামলায় মার্কিন সৈন্যসহ নিহত ৩

আন্তর্জাতিক ডেস্ক: ইরাকের তাজি সামরিক ঘাঁটিতে রকেট হামলায় এক মার্কিন সৈন্য ও ঠিকাদার এবং এক ব্রিটিশ সৈন্য নিহত হয়েছেন। বুধবার স্থানীয় সময় রাত ৭টা ৩৫ মিনিটে এ হামলার ঘটনা ঘটে। এক মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তার বরাত দিয়ে সিএনএন জানায়, এ হামলায় ১২ জনেরও বেশি মানুষ আহত হয়েছেন।

মার্কিন নেতৃত্বাধীন জোটের মুখপাত্র কর্নেল মাইলস ক্যাগিনস এক টুইটে বলেছেন, এটা নিশ্চিত যে তাজি ঘাঁটিতে জোটের সেনাদের লক্ষ্য করে অন্তত ১৫টিরও বেশি রকেট ছোড়া হয়েছে।

হামলার পর মার্কিন সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে, ইরাকি সেনাবাহিনী রকেট লাঞ্চার লাগানো একটি পিকআপ খুঁজে পেয়েছে এবং তিনটি রকেট চেম্বারে রয়ে গেছে।

ইরানের দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাধর ব্যক্তি জেনারেল সোলেইমানির মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র এবং ইরানের মধ্যে উত্তেজনা শুরু হওয়ার পর থেকে এমনটি ঘটে আসছে।

এরপর থেকে ইরাকে মার্কিন দূতাবাস এবং ইরাকে দেশটির সামরিক ঘাঁটিগুলো হামলার লক্ষ্যবস্তু হয়ে উঠেছে, বিশেষ করে যেখানে মার্কিন বাহিনী মোতায়েন রয়েছে।

তার মৃত্যুর প্রতিশোধ নিতে গত ৮ জানুয়ারি ইরাকে অবস্থিত দুটি মার্কিন সামরিক ঘাঁটিতে এক ডজনের বেশি ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান।

তার আগে গত ৩ জানুয়ারি ভোরে ইরাকে রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে সোলেইমানি ও ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠী আল-শাবির উপ-প্রধান আবু মাহদি আল মুহান্দিসের গাড়িবহরে ড্রোন হামলা চালায় মার্কিন বাহিনী। এতে তারাসহ আটজন প্রাণ হারান।

এ নিয়ে ইরান-যুক্তরাষ্ট্র সম্পর্কের চরম অবনতি হয়। এ ঘটনার প্রেক্ষিতে ইরাকে অবস্থানরত পাঁচ হাজার মার্কিন সেনা প্রত্যাহারে বিল পাস করে দেশটির পার্লামেন্ট।

প্রিন্ট করুন

বিভাগ: আন্তর্জাতিক