নির্বাচিত খবর

১৯শে সেপ্টেম্বর, ২০১৮ ইং, ৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

শিরোনাম

  “শুধু প্রশিক্ষণ গ্রহণ করলেই হবে না, প্রশিক্ষণ লব্দ জ্ঞানকে কাজে লাগাতে হবে”, ভিডিপি পুরুষ সদস্যদের উদ্দেশ্যে জেলা প্রশাসক, কুড়িগ্রাম       ঠাকুরগাঁওয়ে নবাগত পুলিশ সুপারের সাথে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা       পাবনায় সরকারের উন্নয়ন প্রচারে কাজ করছে ‘উন্নয়ন সাফল্য প্রচার মঞ্চে’র এক ঝাঁক তরুণ       কুড়িগ্রামে যুবক-যুবতির মরদেহ উদ্ধার       ডোমারে বিদ্যুৎ অফিসের গাড়ী চালকের গলাকাটা লাশ উদ্ধার, আটক ৭       বিদ্যুৎ সমস্যা সমাধানের জন্য রাণীনগরে তৈরি হচ্ছে সাব-ষ্টেশন       রাণীনগরে গ্যাস ট্যাবলেট খেয়ে বৃদ্ধার আত্মহত্যা       বাগেরহাটে মেধাবী ছাত্রীদের মাঝে বাই-সাইকেল বিতরণ       তারেকের কথায় অনিতা-সুমন রাজীবের সুরে অনিতা-সুমন আসছে অনিতা-সুমনের ‘বন্ধু হতে চাই’       পার্বতীপুরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন নির্মান প্রকল্প উদ্বোধন    

এবারের ঈদে আরবের বুখারি পোলাও

লাইফস্টাইল অনলাইন ডেস্ক : ঈদে তৈরি করতে পারেন একটু অন্য ধরনের খাবার। এ ধরনের খাবার আপনি ইচ্ছা করলে বাসাতেই তৈরি করতে পারেন। তাই আপনাদের সুবিধার জন্য আজকে আমাদের জন্য এই রেসিপি আরবি বুখারি পোলাও।

উপকরণ

১ কেজি মুরগি
৩ কাপ সুগন্ধি চাল (বাসমতি)
৩ টেবিল চামচ টমেটো পেস্ট
২ চা চামচ রসুন বাটা
১ এবং ১/২ কাপ পেঁয়াজ কুচি
১/২ চা চামচ গোলমরিচ গুঁড়া
১ চা চামচ মরিচ গুঁড়া
১ চা চামচ ধনে গুঁড়া
১ চা চামচ লেবুর রস
২ দারুচিনি
২টি এলাচ
৪টি লবঙ্গ
১ চা চামচ চিনি
২/৩ কাপ গাজর (দেশলাই কাঠির মতো করে কাটা)
১/২ কাপ কিশমিশ
১/৩ কাপ কাঠবাদাম/ কাজুবাদাম
৩/৪ কাপ তেল
লবণ স্বাদ অনুযায়ী

প্রস্তুত প্রণালি
প্রথমে চাল ধুয়ে ৩০ মিনিটের মতো পানিতে ভিজিয়ে রাখুন, এরপর পানি ঝরিয়ে নিন। কিশমিশ পানিতে ১০ মিনিটের জন্য ভিজিয়ে রাখুন এবং পানি ঝরিয়ে রাখুন। মুরগির টুকরা ধুয়ে পানি ঝরিয়ে এক চা চামচ রসুন বাটা, লেবুর রস ও এক চা চামচ লবণ দিয়ে অন্তত আধা ঘণ্টার জন্য রেখে দিন। এবার কিশমিশ, বাদাম এবং চিরা গাজর একের পর এক তেলে ভেজে নিন। গাজর ভাজার সময় আধা চা চামচ চিনি দিন। একই তেলে পেঁয়াজ হালকা ভেজে দারুচিনি, এলাচ ও লবঙ্গ দিন। এখন মুরগির টুকরা দিয়ে হালকা সোনালি হওয়া পর্যন্ত মসলা (ধনে, মরিচ, রসুন এবং গোলমরিচ গুঁড়া), টমেটো পেস্ট ও লবণ দিন। হয়ে গেল মজাদার আরবি বুখারি পোলাও। এবার গরম গরম পরিবেশন করুন। (সংগৃহীত)

ব্রেকিংনিউজ/

প্রিন্ট করুন

বিভাগ: লাইফস্টাইল