এশিয়ায় বর্ষসেরা রেফারি আলিরেজা

স্পোর্টস ডেস্ক: চলতি ২০১৯ সালে এশিয়ার সেরা রেফারি নির্বাচিত হয়েছেন ইরানের আলিরেজা ফাকানি। তাকে এই খেতাব দিয়েছে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্ট্রি এন্ড স্ট্যাটিস্টিকস (আইএফএফএইচএস)।

ফাকানি সম্প্রতি পারিবারিক কারণে ইরান থেকে অস্ট্রেলিয়ায় অবিভাসনের সিদ্ধান্ত নেন। তিনি বিশ্বের সেরা রেফারিদের তালিকায় ১২তম স্থানে রয়েছেন। অন্যদিকে, এশিয়ার সুপরিচিত রেফারি রাভশান ইরমাতোভ তালিকায় রয়েছেন ১৭তম অবস্থানে।

আইএফএফএইচএস একজনকে সেরা কর্মকর্তা হিসেবে ঘোষণা করতে বাৎসরিক নির্বাচনের আয়োজন করে থাকে। যেখানে বিশ্বের ৯০টি দেশের বাছাইকৃত সাংবাদিক ও বিশেষজ্ঞদের ভোটে বর্ষসেরা কর্মকর্তা নির্বাচিত করা হয়।

১৩৬ পয়েন্ট নিয়ে ২০১৯ সালে বিশ্বের বর্ষসেরা রেফারি নির্বাচিত হয়েছেন স্লোভেনিয়ার দামির সোকোমিনা। এটি ২০১৯ সালের সবচেয়ে উল্লেখযোগ্য অর্জন তার। এই তালিকায় ১২৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছেন ২০১৭ সালের ফেলিক্স ব্রাইচ বিজয়ী রেফারি।

আইএফএফএইচএস অ্যাওয়ার্ডে পয়েন্টের ভিত্তিতে ২৭ জনের নাম প্রকাশ করা হয়েছে। এতে দেখা গেছে, প্রিমিয়ার লিগ থেকে খুবই কম রেফারি জায়গা পেয়েছেন। প্রিমিয়ার লিগ থেকে শীর্ষ দশে মাত্র দুজন রয়েছেন। এদের মধ্যে ২১ পয়েন্ট নিয়ে নবম স্থানে মার্টিন আতকিনসন এবং ১৮ পয়েন্ট নিয়ে মাইকেল অলিভার দশম স্থানে রয়েছেন। সূত্র: মেহর নিউজ এজেন্সি।

প্রিন্ট করুন

বিভাগ: খেলাধুলা