নির্বাচিত খবর

করোনাকে পাত্তাই দিচ্ছে না তুর্কমিনিস্তান

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বকে গ্রাস করেছে করোনা ভাইরাস। পৃথিবীর প্রায় প্রতিটি দেশই আক্রান্ত। দিশেহারা গোটা মানব জাতি। লণ্ডভণ্ড মানুষের স্বাভাবিক কর্মকাণ্ড। কিন্তু উল্টো চিত্র তুর্কমিনিস্তান।

তাদের কর্মকাণ্ড দেখে মনে হতে পারে- করোনাভাইরাস? সেটা আবার কী! প্রাণঘাতী এই ভাইরাসে মোটেই গা নেই তাদের। করোনার কারণে বিশ্বজুড়ে থমথমে পরিস্থিতির মধ্যেই ব্যাপক জনসমাগম করে বিশ্ব স্বাস্থ্য দিবস পালন করেছে দেশটি!

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ৭ মার্চ (মঙ্গলবার) ছিল বিশ্ব স্বাস্থ্য দিবস। এই নিয়ে বিশ্বজুড়ে কোনো তেমন কোনো আয়োজনের খবর না পাওয়া গেলেও তুর্কমিনিস্তান ঘটা করেই দিনটি পালন করেছে। দিবসটি উপলক্ষে হাজার হাজার মানুষের অংশ গ্রহণে ‘গণ ব্যায়াম চর্চা’র নানা ইভেন্ট আয়োজন করে তারা, যেখানে ছিল না সামাজিক দূরত্বের কোনো বালাই।

এখন পর্যন্ত যে কয়টা দেশ বা অঞ্চল থেকে এখন পর্যন্ত কভিড-১৯ নিয়ে কোনো খবর আসেনি সেগুলোর মধ্যে উত্তর কোরিয়া ও তুর্কমিনিস্তান অন্যতম।

তুর্কমিনিস্তানের রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারে দেখা গেছে, বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে মঙ্গলবার ঠান্ডা ও স্যাঁতসেঁতে পরিবেশে রাজধানী আশখাবাতে সাইক্লিংয়ের একই রঙের ট্র্যাকস্যুট পরে গাদাগাদি করে দাঁড়িয়ে আছেন শত শত মানুষ। অন্য একটি দৃশ্যে দেখা গেছে, মেডিকেল স্টাফসহ রাষ্ট্রীয় কর্মচারীরা সরকারি ভবনগুলোর ভেতরে ও বাইরে একসঙ্গে স্ট্রেচিং, ব্যায়াম করছেন।

তুর্কমিনিস্তানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, বিশ্ব স্বাস্থ্য দিবস উদ্‌যাপনে সাইক্লিং ইভেন্টে অংশগ্রহণ করেছেন ৭ হাজার নাগরিক। গুরবানগুলি বেরদিমুখামেদভকে ঘোড়ায় চড়তে দেখা গেছে। বেশ কয়েকজন সরকারি কর্মকর্তাকে নিয়ে বাইকিংয়েও দেখা গেছে তাকে।

উল্লেখ্য, মধ্য এশিয়ার গ্যাসসমৃদ্ধ তুর্কমিনিস্তানে সংবাদমাধ্যমের স্বাধীনতা নেই বললেই চলে। ফলে দেশটির স্বাস্থ্য সংক্রান্ত বা অর্থনৈতিক কোনো খবরই তেমন পাওয়া যায় না। তাই দেশটিতে করোনাভাইরাস পরিস্থিতি কেমন তা জানা যাচ্ছে না।

প্রিন্ট করুন

বিভাগ: আন্তর্জাতিক