নির্বাচিত খবর

করোনায় রোজায় খাবারের তালিকা

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম: প্রাণঘাতী করোনাভাইরাসের মধ্যেই এবার শুরু হচ্ছে পবিত্র মাহে রমজান। তাই এবার রোজায় বাড়তি সাবধানতা অবলম্বন করা জরুরি। কেননা যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম তাদের সহজেই ঘায়েল করে করোনাভাইরাস।

পুষ্টিবিদরা বলছেন, রমজান মাসে সবাইকে অত্যন্ত সতর্কতার সঙ্গে শারীরিক সক্ষমতা বজায় রাখতে হবে। এবার গ্রীষ্মকালে রোজা হওয়ায় প্রায় ১৪ ঘণ্টা পানাহার থেকে বিরত থাকতে হবে। তাই সুষম খাদ্য নির্বাচন গুরুত্বপূর্ণ। করোনার মধ্যে রোজায় কি খেতে হবে তা নিয়ে বিআইএইচএস জেনারেল হাসপাতালের নিউট্রিশনিস্ট নাজমুন্নাহার বেগম পলি কিছু পরামর্শ দিয়েছেন।

তার পরামর্শগুলো হলো- এক. কোভিড-নাইনটিন প্রতিরোধের জন্য খাবার তালিকায় অ্যান্টি-অক্সিডেন্ট (ভিটামিন এ, সি, ই) ও জিংকসমৃদ্ধ খাবার বেশি রাখতে হবে। ভিটামিন-সি ভাইরাস প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখে। তাই খাবারে আমলকী, লেবু, জাম্বুরা, পেয়ারা, টমেটো, কমলা, কাঁচামরিচ ইত্যাদি রাখা যায়।

এছাড়া মৌসুমি ফল তরমুজ, পেঁপে, আনারস, স্ট্রবেরি, জলপাই এগুলোও তালিকায় রাখতে হবে। বিটা ক্যারোটিনসমৃদ্ধ খাবার যেমন গাজর, মিষ্টিআলু, বিট এবং জিংক ও প্রোটিনসমৃদ্ধ মাছ, মাংস, ডিম, দুধ, বাদাম, ডাল, গমজাতীয় খাবার, ওটস, লাল চাল ইত্যাদি খেতে পারেন।

দুই. টকদই প্রোবায়োটিক যা শ্বাসযন্ত্র এবং পরিপাকতন্ত্রের সংক্রমণে কার্যকরী। তাই ইফতার বা সেহরিতে অল্প পরিমাণ টকদই খাবেন।

তিন. গ্রীষ্মকালীন রোজার কারণে ইফতার থেকে সেহরি পর্যন্ত সময়ে পানিশূন্যতা রোধে বেশি পরিমাণ পানি এবং তরল খাবার গ্রহণ করতে হবে।

প্রিন্ট করুন

বিভাগ: লাইফস্টাইল