কেন কাঁদায় পেঁয়াজ?

লাইফস্টাইল ডেস্ক: ‘যে রাধে সে চুলও বাঁধে’। কথাটা সর্বাংশে সত্য। কিন্তু অনেক রাঁধুনি আছেন যারা পেঁয়াজ কাটতে ভয় পান। পেঁয়াজের ঝাঁজ যাদের মোটেই সহ্য হয় না। চোখে পানি চলে আসে। তাই ভালো হলেও তারা কিন্তু পেঁয়াজ কাটতে পটু নন।

সাধারণত মাছ, মাংস কিংবা ভুনা তরকারি রান্না করতে পেঁয়াজ বেশি পরিমাণে লাগে। দেশি খাবারের পাশাপাশি বার্গার, পিজা, স্যান্ডুইচ তৈরিতেও পেঁয়াজ আবশ্যিক। পেঁয়াজ ছাড়া এসব খাবার স্বাদহীন।

কিন্তু যেসব খাবার রান্নায় বেশি পেঁয়াজ লাগে সেগুলো রান্না করার সময় বিপাকে পড়ে যান অনেক রাঁধুনি। কারণ পেঁয়াজ কাটতে গিয়ে ঝাঁজে অনেকেরই চোখে-নাকে পানি চলে আসে।

পেঁয়াজে এত ঝাঁজ কেন? কাটতে গেলে কেন কাঁদায় পেঁয়াজ? মূলত পেঁয়াজে থাকা সিন-প্রোপেনেথিয়াল এস-অক্সাইড নামের এক ধরনের গ্যাস বাতাসের মাধ্যমে চোখের সংস্পর্শে আসে। আর তখনই চোখের পানির সঙ্গে বিক্রিয়া করে অশ্রু গ্রন্থিতে অস্বস্তি তৈরি করে। তখন চোখের পানি কিছুতেই আটকে রাখা যায় না। সঙ্গে চোখে শুরু হয় জ্বালাপোড়াও।

শুধু তাই নয়, পেঁয়াজে থাকা ল্যাক্রিমাটরি-ফ্যাক্টর সিনথেজ নামের একটি এনজাইমও চোখে জল নিয়ে আসার অন্যতম কারণ।

তবে কি ঝাঁজ থেকে বাঁচার জন্য পেঁয়াজ খাওয়াই বন্ধ করে দেবেন? এটাই কি সমাধান? মোটেই না।

তাহলে ঝাঁজ থেকে বাঁচার উপায় কি? সমাধান সহজ- কাটার আগে কিছুক্ষণ বাটির পানিতে ভিজিয়ে রাখুন পেঁয়াজ। তখন আর পেঁয়াজের ঝাঁজ থাকবে না। চোখেও আসবে না জল।

প্রিন্ট করুন

বিভাগ: লাইফস্টাইল