কোল্ড ড্রিংক্স পান করার কুফলগুলো জেনে নিন

স্বাস্থ্য ডেস্ক : এই প্রচণ্ড গরমের দাপটে সারা দিন ঠাণ্ডা পানি পান করতে ইচ্ছে হয়। আবার বাইরে বেরোলে ঠাণ্ডা ঠাণ্ডা কোল্ড ড্রিংক্স তো লেগেই থাকে। অনেকে বলে অতি গরমে ঠাণ্ডা পানীয় পান করা উচিত নয়। কারণ এতে নাকি ঠাণ্ডা লেগে যায়।

তাই একটু জিরিয়ে নিয়ে ঠাণ্ডা পানীয় পান করা উচিত। কিন্তু এই কারণটি খুবই তুচ্ছ। জানেন কী আসল কারণ? অতিরিক্ত ঠাণ্ডা পানীয় পান করলে শরীরের অনেক ক্ষতি হয়। তবে জেনে নেওয়া যাক সেই কারণগুলি।

ক্ষতি যেমন ছেলেদের হয় ঠিক ততটাই মেয়েদেরও হয়। তাই উভয়কেই গরমে ঠাণ্ডা পানীয় কম পান করতে হবে। শিশুদের এই ঠাণ্ডা পানীয় থেকে দূরে রাখাটাই ভালো। মেয়েদের ক্ষেত্রে গর্ভধারণের ক্ষেত্রে সমস্যা দেখা দিতে পারে। গবেষণায় দেখা গিয়েছে, অতিরিক্ত চা বা কফির মতোই কোল্ড ড্রিংক্স গর্ভধারণ ক্ষমতা কমিয়ে দেয়।

হয়তো সাময়িক সময় গরমের হাত থেকে রক্ষা করে বা মানসিক চাপটা কমিয়ে দেয়। কিন্তু কিছু ছেলে ও মেয়েদের উপর কোল্ড ড্রিংক্সের বিষয়টি পরীক্ষা করে দেখা গিয়েছে এর মধ্যে থাকা কার্বনমনোঅক্সাইড শরীরের বিভিন্ন কোষগুলিতে প্রবেশ করে। ফলে অনেকটাই গর্ভধারণের ক্ষমতা কমিয়ে দেয়।

গবেষকরা পরীক্ষা করতে গিয়ে কোল্ড ড্রিংক্স কম পান করা নারী পুরুষের শরীরের কার্বনমনোঅক্সাইডের পরিমাণ দেখেছে। সেই পরীক্ষায় দেখা গিয়েছে প্রতিনিয়ত ঠাণ্ডা পানীয় পান করা ব্যক্তি বা মহিলার থেকে কার্বনমনোঅক্সাইডের পরিমাণ অনেকের বেশি। তাই তাদের গর্ভধারণের তেমন কোনও অসুবিধা হয় না।

শুধু মেয়েদের ক্ষেত্রেই নয়, ছেলেদের জন্যও ঠাণ্ডা পানীয় একইভাবে ক্ষতিকর। এছাড়া এই ধরণের কোল্ড ড্রিংক্সকে সুস্বাদু করে তোলার জন্য এক ধরণের মিষ্টি জাতীয় পদার্থ ব্যবহার করা হয়। যা মানুষের শরীরে থাকা স্বাভাবিক প্রজননের গুণগুলিকেও নষ্ট করে দিতে পারে। ব্রেকিংনিউজ/

প্রিন্ট করুন

বিভাগ: স্বাস্থ্য