ক্যারিবীয় মিশনে দেশ ছেড়েছে টাইগাররা

খেলাধুলা অনলাইন ডেস্ক : ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পূর্ণাজ্ঞ সিরিজ খেলতে দেশ ছেড়েছে টাইগাররা।
শনিবার রাত দেড়টার দিকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বাংলাদেশ ক্রিকেট দলকে বহনকারী বিমানটি রওনা করে। প্রথমে দুবাইয়ে যাবে টাইগাররা। সেখানে বিরতির পর দ্বিতীয় ট্রানজিট হিসেবে ব্যবহৃত হবে নিউইয়র্ক। সেখানে দলের সাথে যোগ দিবেন সাকিব আল হাসান। এরপর নিউইয়র্ক থেকে টাইগাররা সরাসরি চলে যাবেন উইন্ডিজের অ্যান্টিগায়।

এটি ক্যারিবীয়তে টাইগারদের চতুর্থ সফর। শেষ সফরে ২০১৪ সালে। সেই সফরে একটি ম্যাচও জিততে পারেনি বাংলাদেশ।

এই সিরিজে থাকছে দুইটি টেস্ট, তিনটি ওয়ানডে ও তিনটি টি-২০। গত উইন্ডিজ সফরে ওয়ানডে সিরিজ দিয়ে শুরু করলেও এবার টেস্ট দিয়ে সিরিজ শুরু করবে দুই দল।

আগামী ৪ জুলাই অ্যান্টিগায় অনুষ্ঠিত হবে সিরিজের প্রথম টেস্ট, চলবে ৮ জুলাই পর্যন্ত। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট ১২ জুলাই জ্যামাইকায় অনুষ্ঠিত হবে।

টেস্ট সিরিজ শুরু হওয়ার আগে ২৮ ও ২৯ জুন দুই দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। ১৬ জুলাই টেস্ট সিরিজ শেষ হলে ২২ জুলাই গায়ানায় অনুষ্ঠিত হবে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ। ২৫ জুলাই একই ভেন্যুতে অনুষ্ঠিত হবে দ্বিতীয় ওয়ানডে। সিরিজের শেষ ও তৃতীয় ওয়ানডে হবে ২৮ জুলাই সেন্ট কিটসে।

ওয়ানডে সিরিজের আগে ১৯ জুলাই জ্যামাইকায় একটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। ৩১ জুলাই একই ভেন্যুতে দুই দল খেলবে সিরিজের প্রথম টি-টোয়েন্টি। সিরিজের বাকি দুই টি-টোয়েন্টি খেলতে যুক্তরাষ্ট্রে উড়াল দিবে দুই দল। ৪ ও ৫ আগস্ট ফ্লোরিডায় অনুষ্ঠিত সিরিজের দ্বিতীয় ও তৃতীয় টি-টোয়েন্টি।

গতবারের উইন্ডিজ সফর মোটেও ভালো কাটেনি বাংলাদেশের। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের তিনটিতে হেরে হোয়াইটওয়াশ হয়েছিল টাইগাররা। একমাত্র টি-টোয়েন্টি ম্যাচটি ভেস্তে যায় বৃষ্টির কারণে। দুই ম্যাচ টেস্ট সিরিজের দুইটিতেই হারে বাংলাদেশ।

এদিকে ভিসা জটিলতায় দলের সাথে যেতে পারেন নি মিহেদী হাসান মিরাজ এবং আরিফুল হক।  উইন্ডিজ সিরিজে ম্যানেজার হিসেবে সাব্বির খানের নাম ঘোষণা করা হয়। কিন্তু ভিসা জটিলতায় নির্ধারিত সময়ে যেতে পারছেন না দলের ম্যানেজারও।

টাইগারদের টেস্ট স্কোয়াড:

সাকিব আল হাসান (অধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন দাস, মুমিনুল হক, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, কামরুল ইসলাম রাব্বি, রুবেল হোসেন, নুরুল হাসান সোহান, আবু জায়েদ রাহী, নাজমুল হোসেন শান্ত ও শফিউল ইসলাম।

স্ট্যান্ড বাইঃ ইয়াসিন আরাফাত মিশু, আবু হায়দার রনি, নাঈম হাসান, মোসাদ্দেক হোসেন ও মুস্তাফিজুর রহমান।

বাংলাদেশের ওয়েস্ট ইন্ডিজ সফরসূচি:

টেস্ট সিরিজ

ম্যাচ-তারিখ-ভেন্যু
প্রস্তুতি ম্যাচ ২৮-২৯ জুন অ্যান্টিগা
প্রথম টেস্ট ০৪-০৮ জুলাই অ্যান্টিগা
দ্বিতীয় টেস্ট ১২-১৬ জুলাই জ্যামাইকা

ওয়ানডে সিরিজ

ম্যাচ-তারিখ-ভেন্যু
প্রস্তুতি ১৯ জুলাই জ্যামাইকা
প্রথম ওয়ানডে ২২ জুলাই গায়ানা
দ্বিতীয় ওয়ানডে ২৫ জুলাই গায়ানা
তৃতীয় ওয়ানডে ২৮ জুলাই সেন্ট কিটস

টি-টোয়েন্টি সিরিজ

ম্যাচ-তারিখ-ভেন্যু
প্রথম টি-টোয়েন্টি ৩১ জুলাই সেন্ট কিটস
দ্বিতীয় টি-টোয়েন্টি ৪ আগস্ট ফ্লোরিডা, যুক্তরাষ্ট্র
তৃতীয় টি-টোয়েন্টি ৫ আগস্ট ফ্লোরিডা, যুক্তরাষ্ট্র

ব্রেকিংনিউজ/

প্রিন্ট করুন

বিভাগ: খেলাধুলা