গরমের দিনে ঘরে তৈরি বিকেলের নাস্তা

লাইফস্টাইল ডেস্ক : বাইরে প্রচণ্ড রোদ। বাসায়ও টেকা দায় গরমে। নগর জীবনের কোলাহলে চারপাশে নেই দিগন্ত বিস্তৃত গ্রামের মতো গাছগাছালির নিবিড় ছায়া। তারপরও জীবন তো আর থেমে থাকে না। প্রতিদিনই নানা প্রতিকূলতার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে এগিয়ে যেতে হয়। খুঁজে নিতে হয় নিজের শান্তিটুকু।

কিন্তু এই গরমে সবচেয়ে বিরক্তি তৈরি হয় খাওয়াদাওয়া নিয়ে। একে তো শরীর থাকে সবসময় ঘামে ভেজা তার উপর বেশি ঝোল-মসলা জাতীয় খাবার বাড়তি অস্থিরতা তৈরি করে। তাই ঘামে ভেজা দিনগুলোতে অর্থাৎ গরমের সময় খাবারে সতর্কতা জরুরি।

চিকেন বল
উপকরণ: মুরগির মাংস (হাড় ছাড়া) ২ কাপ। পেঁয়াজ বাটা ২ টেবিল-চামচ। রসুনকুচি ১ টেবিল-চামচ। আদাবাটা ১ টেবিল-চামচ। মরিচ ৪-৫টি গোল করে কাটা। জিরাগুঁড়া ১ চা-চামচ। গোলমরিচ-গুঁড়ো ১ টেবিল-চামচ। লেবুর রস ২ চা-চামচ। আলু মাঝারি ১টি। পাউরুটি ১ টুকরা। বিস্কুটের গুঁড়া আধা কাপ। তেল পরিমাণমতো। লবণ স্বাদমতো।

পদ্ধতি : আলু সিদ্ধ করুন। বিস্কুটের গুঁড়া আর তেল বাদে বাকি সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ভালো করে মেখে হাত দিয়ে বলের মতো গোল করুন। তেল গরম করতে দিন। ডুবো তেলে ভাজতে হবে। বিস্কুটের গুঁড়াতে ওই বলগুলো মিশিয়ে তেলে দিয়ে দিন। খয়েরি রং হয়ে আসলে নামিয়ে ফেলুন। এরপর সসের সঙ্গে পরিবেশন করুন।

ক্রিস্পি ফ্রেঞ্চ ফ্রাইস
উপকরণ : আলু ১ কেজি (লম্বা ফ্রেঞ্চ ফ্রাইয়ের মতো কাটা।) ভিনেগার ২ চা-চামচ। বিট লবণ ২ চা-চামচ। গোলমরিচ-গুঁড়া ১ চা-চামচ। তেল পরিমাণ মতো।

পদ্ধতি : আলু কেটে লবণ ও ভিনেগার দিয়ে মিশিয়ে রেখে দিতে হবে। পরিমাণ মতো পানি গরম করে তাতে আলুগুলো ছেড়ে দিন। ১০ মিনিটের মতো সিদ্ধ করে নামিয়ে পানি ঝরিয়ে ফেলুন। এরপর ডুবো তেলে দিয়ে দিন। মাত্র ১ মিনিট রেখে নাড়াচাড়া করে নামিয়ে ফেলুন।

এরপর আলুগুলো টিস্যুর উপর রেখে তেল ঝরান। একটা পাত্র কিংবা প্যাকেটে আলুগুলো ভরে গোলমরিচ-গুঁড়া দিয়ে ডিপ ফ্রিজে রেখে দিন। ২-৩ ঘণ্টা পর বের করুন।

আলুগুলো একটু মচমচা ভাব চলে আসলে নামিয়ে ফেলুন। পরিবেশন করার সময় উপর দিয়ে বিট লবণ ছিটিয়ে দিন।

টুনা ব্রাউন স্যান্ডউইচ

উপকরণ : ব্রাউন ব্রেড ২ স্লাইস। টুনা ফিশ ২ টেবিল-চামচ। মেয়নেজ ১ টেবিল-চামচ। বাঁধাকপি-কুচি ২ টেবিল-চামচ। গোলমরিচ-গুঁড়া ১ চিমটি। টমেটো-সস ২ টেবিল-চামচ। চিজ ১ স্লাইস। ক্যাপ্সিকাম-কুচি ১ টেবিল-চামচ।

পদ্ধতি : ব্রাউন ব্রেডের এক স্লাইস নিয়ে তার উপর বাধাকপি ছড়িয়ে দিয়ে মেয়োনেইজ দিন। এরপর সস দিয়ে টুনাফিশ আর ক্যাপ্সিকাপ-কুচি ছড়িয়ে তার উপর চিজ দিন।

আপনি চাইলে ওভেনে গরম করতে পারেন। সেক্ষেত্রে বড়জোর এক মিনিট রাখলেই চলবে। তারপর মন মতো পরিবেশন করুন

ব্রেকিংনিউজ/

প্রিন্ট করুন

বিভাগ: লাইফস্টাইল