গরমে ত্বকের যত্নে যা করবেন

লাইফস্টাইল ডেস্ক: অতিরিক্ত গরমে শরীর থেকে প্রচুর পরিমাণ জলীয় পদার্থ বের হয়ে যায়। অনেক সময়ই এর ক্ষতিকর প্রভাব পড়ে ত্বকের ওপর। তাই গরমে ত্বকের বাড়তি যত্ন নেয়া প্রয়োজন।

১. গরমের সময় প্রচুর পরিমাণে পানি পান করা উচিত। পানি ত্বকের আদ্রতা বজায় রাখার পাশাপাশি ত্বককে সজীব রাখে।

২. গরমের দিনে সকালে ও রাতে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই ত্বক পরিস্কার করুন। পারলে সারাদিন বারবার মুখ ধুয়ে ফেলুন।

৩. অনেকে শীতে ময়েশ্চারাইজার ব্যবহার করলেও গরমে বন্ধ করে দেন যা একদম ঠিক নয়। ময়েশ্চারাইজার ত্বকে আর্দ্রতা জোগানোর পাশাপাশি ত্বককে নরম রাখে।

৪. গরমের দিনে ত্বকে রোদে পোড়া ভাব সৃষ্টি হতে পারে। এর জন্য বেসন ব্যবহার করতে পারে। বেসনের সঙ্গে টক দই ও কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। রোদে পোড়া দাগ দূর করতে লেবুর রসও ভালো কাজ করে। এছাড়া পেঁপে প্রাকৃতিক ক্লিনজার হিসেবে ভালো কাজ করে। তাই ত্বক পরিস্কার করতে দুই টেবিল চামচ চটকানো পেঁপের সঙ্গে এক চা চামচ মধু ও একটা ডিমের সাদা অংশ মিশিয়ে ফেসপ্যাক হিসেবে ব্যবহার করতে পারেন।

৪. গরমের দিনে ত্বককে শীতল রাখা খুবই প্রয়োজন। এক টেবিল চামচ কোরানো শসার সঙ্গে এক টেবিল চামচ টক দই মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন। ১৫-২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

৫. গরমের সময় ত্বকে ধূলাবালি জমে।এজন্য চার-পাঁচ চামচ বেসনের সঙ্গে এক চামচ হলুদ, পাঁচ-ছয় ফোঁটা গোলাপজল ও দুধ মিশিয়ে পেস্টের মতো তৈরি করে ত্বকে লাগিয়ে রাখুন। আধঘণ্টা পর ঘষে ঘষে তুলে ফেলুন। এতে ত্বক অনেক উজ্জ্বল দেখাবে।

প্রিন্ট করুন

বিভাগ: লাইফস্টাইল