গেজেট প্রকাশ, আজ কারাগারেই বসছে আদালত

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম : রাজধানীর নাজিমউদ্দিন রোডের পুরাতন কেন্দ্রীয় কারাগারে আদালত বসাতে গেজেট প্রকাশ করেছে আইন মন্ত্রণালয়। কারাগারের প্রশাসনিক ভবনের ৭ নম্বর কক্ষকে বসবে বিশেষ এই আদালত। যেখানে পরিচালিত হবে কারাবন্দি বেগম খালেদা জিয়ার মামলার কার্যক্রম।

আজ বুধবারই (৫ সেপ্টেম্বর) রাজধানীর নাজিমউদ্দিন রোডের পুরাতন কেন্দ্রীয় কারাগারে খালেদা জিয়ার মামলার শুনানি হবে বলে জানা গেছে। এরই মধ্যে নাজিমউদ্দিন রোডের কারাগারের অফিসের একটি কক্ষ বিচার কাজ পরিচালনার জন্য প্রস্তুত করা হয়েছে।

গেজেটে বলা হয়, ‘খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার মামলার বিচার কার্যক্রম চলাকালীন এলাকাটি জনাকীর্ণ থাকে তাই নিরাপত্তাজনিত কারণে পুরাতন কেন্দ্রীয় কারাগারের কক্ষটিকে অস্থায়ী আদালত ঘোষণা করা হয়েছে।’

এতো দিন এই মামলার কার্যক্রম চলছিল রাজধানীর বকশীবাজার এলাকার সরকারি আলিয়া মাদরাসা ও সাবেক ঢাকা কেন্দ্রীয় কারাগার সংলগ্ন মাঠে নির্মিত স্থাপিত বিশেষ জজ আদালতে। গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ মামলায় সাজাপ্রাপ্ত হয়ে কারাবন্দি হওয়ায় তাকে হাজির করা হয়নি এই আদালতে। খালেদা জিয়া ‘অসুস্থ’ জানিয়ে একাধিকবার তাঁকে আদালতে হাজির করেনি কারা কর্তৃপক্ষ।

গত ৭ আগস্ট জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত জামিন বাড়িয়ে যুক্তিতর্ক শুনানির জন্য ৫ সেপ্টেম্বর (বুধবার) নির্ধারণ করেন বিশেষ জজ আদালতের ভারপ্রাপ্ত বিচারক শেখ নাজমুল আলম।

এদিকে সরকারের এমন সিদ্ধান্তকে সংবিধানের পরিপন্থি আখ্যায়িত করেছে বিএনপি। এই সিদ্ধান্তের বিরুদ্ধে শিগগিরই রাজনৈতিক কর্মসূচি দেয়ার কথা বলেছে তারা। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমরা স্পষ্ট করে বলতে চাই- সরকারের এই সিদ্ধান্ত সংবিধান বিরোধী। সংবিধানের সুস্পষ্ট লঙ্ঘন। সংবিধানের আর্টিক্যাল ৩৫(৩) ধারা মতে, এই ধরনের মামলার বিচার প্রকাশ্যে অনুষ্ঠিত হতে হবে। এখানে ক্যামেরা ট্রায়াল করার সুযোগ নেই। আমরা তাদের এই সিদ্ধান্তের তীব্র নিন্দা জানাচ্ছি। অবিলম্বে এই সিদ্ধান্ত প্রত্যাহার এবং অসুস্থ দেশনেত্রীর খালেদা জিয়াকে মুক্তি দেয়ার আহ্বান জানাচ্ছি।

‘গণবিরোধী সরকার সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যে বিচারবিভাগকে নিজেদের লোক দিয়ে প্রভাবিত করে বিভিন্ন রাষ্ট্রীয় প্রতিষ্ঠানকে ব্যবহার করে দেশনেত্রীকে হয়রানি ও নির্যাতন করার উদ্দেশ্যে অন্যায়ভাবে এ সিদ্ধান্ত নিয়েছে সরকার।’

প্রিন্ট করুন

বিভাগ: রাজনীতি