ঘরে বসেই দূর করুন টনসিলের ব্যথা

স্বাস্থ্য ডেস্ক: প্রকৃতিতে এখন হেমন্তের আগমনী গান। শীতের পূর্বাভাস নিয়ে আসা এই হেমন্তে আমাদের শরীরেও আসে নানা পরিবর্তন। দিনে প্রচণ্ড রোদ, শেষ রাতে হালকা শীত অনুভব হয়। আবহাওয়া পরিবর্তনের এই সময়টাতে অনেকেই টনসিলের ব্যথায় ভুগেন। সাধারণত ভাইরাসের সংক্রমণ কিংবা সর্দি-কাশি থেকে টনসিল হয়।

ঘরে বসেই টনসিলের যন্ত্রণা দূর করতে কিছু টিপস নিচে তুলে ধরা হলো-

* লবণ পানি: কুসুম গরম পানিতে দুই চিমটি লবণ মিশিয়ে গড়গড় করলে টনসিলের ব্যথা ভালো হয়ে যায়। এটা টনিকের মতো কাজ করে। তাতে গলার ব্যাকটেরিয়ার সংক্রমণও দূর হয়।

* আদা চা: আমরা প্রতিদিনই দু-একবার অন্তত চা পান করি। কিন্তু যদি টনসিলের সমস্যা হয় তবে আদা কুচি আর চা পাতা দিয়ে তৈরি চা পানে তা থেকে মুক্তি মিলে। আদায় থাকা অ্যান্টি ব্যাকটেরিয়াল আর অ্যান্টি ইনফালামেন্টরি টনসিলের সংক্রমণ ছাড়াকে কার্যকরী।

* গরম পানিতে লেবুর রস: এক গ্লাস গরম পানিতে ১ চামস লেবুর রস, ১ চামস মধু ও আধা চামচ লবণ মিশিয়ে পান করুন। টনসিল ভালো হয়ে যাবে।

* চা পাতার সঙ্গে মধু: এক কাপ গরম পানিতে আধা চামচ সবুজ চা পাতা আর এক চামচ মধু দিয়ে ১০ মিনিট ফুটিয়ে পান করুন। চায়ে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট সব রকম ক্ষতিকর জীবাণু ধ্বংসে দারুণ কার্যকর।

* ছাগলের দুধে হলুদ: ছাগলের দুধে থাকা অ্যান্টিবায়োটিক উপাদান টনসিলের ব্যথায় দুর্দান্ত কাজ করে। ছাগলের দুধ না পেলে গরুর দুধে এক চামচ হলুদ মিশিয়ে সামান্য গরম করে পান করুন।

প্রিন্ট করুন

বিভাগ: স্বাস্থ্য