নির্বাচিত খবর

ঘষা ছাড়াই খুব সহজে কাঁঠালের বিচি পরিষ্কার করবেন?

রান্নাবান্না ডেস্ক: মৌসুমি ফল কাঁঠালে সয়লাব বাজার। দেশের জাতীয় ফলটি খেতে সবাই প্রিয়। আবার এই ফলের আরেকটি গুণ রয়েছে। ফল খাওয়ার পর অবশিষ্ট বিচিও তরকারি হিসেবে খ্যাতি রয়েছে।

বিশেষ করে কাঁঠালের বিচি দিয়ে তৈরি ভর্তার মজাই অন্যরকম। কিন্তু সুস্বাদু খাদ্যের বাধা হয়ে দাঁড়ায় বিচি পরিষ্কার। বিচি পরিষ্কারের ঝামেলার জন্য অনেকেই এর স্বাদ গ্রহণ করতে পারে না। এর গায়ে লেগে থাকা লাল চামড়া পরিষ্কার করতে অনেকটা সময় লাগে এবং কষ্টকরও। তাই কাঁঠালের বিচি অনেকেই খেতে চান না।

তবে সুখবর হলো এই ঝামেলায় আপনি আর করবেন না। এখন থেকে খুব সহজেই পরিষ্কার করতে পারেন কাঁঠালের বিচি। এছাড়াও আপনি সুন্দরভাবে সংরক্ষণও করতে পারবেন।

পরিষ্কারের পদ্ধতি
এই পদ্ধতির প্রথমেই বিচির উপরের সাদা খোসা ছাড়িয়ে নিন। সব খোসা ছাড়ানো হয়ে গেলে, একটি পাত্রে পানি নিয়ে তাতে বিচিগুলো দিয়ে দিন। পানি এমনভাবে দেবেন যাতে সব বিচিগুলোই পানির ভেতর ডুবে থাকে। এবার পাত্রটি চুলায় বসিয়ে দিন। চুলায় হাই ফ্লেমে দিয়ে বলক আশা পর্যন্ত অপেক্ষা করুন। বলক আসার সঙ্গে সঙ্গে নামিয়ে পানি ছেঁকে নিন।

এবার সামান্য ডলা দিয়ে দেখুন, লাল চামড়া সহজেই উঠে আসবে। চাইলে চালনিতে ডলা দিতে পারেন। বেশি করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন একদম কম সময়ে সব বিচি পরিষ্কার হয়ে গেছে।

আরও মজার বিষয় হলো-  এই বিচি চাইলে আপনি সংরক্ষণ ও করতে পারেন। সংরক্ষণ পদ্ধতি পরিস্কার করা বিচি ভালো করে পানি ঝরিয়ে নিন। ফ্যানের বাতাসে ছড়িয়ে শুকিয়ে নিন। এবার এয়ারটাইট বক্স বা জিপ লকার বচে ভরে ৬ থেকে ৭ মাস সংরক্ষণ করুন।

প্রিন্ট করুন

বিভাগ: লাইফস্টাইল