নির্বাচিত খবর

১৯শে সেপ্টেম্বর, ২০১৮ ইং, ৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

শিরোনাম

  “শুধু প্রশিক্ষণ গ্রহণ করলেই হবে না, প্রশিক্ষণ লব্দ জ্ঞানকে কাজে লাগাতে হবে”, ভিডিপি পুরুষ সদস্যদের উদ্দেশ্যে জেলা প্রশাসক, কুড়িগ্রাম       ঠাকুরগাঁওয়ে নবাগত পুলিশ সুপারের সাথে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা       পাবনায় সরকারের উন্নয়ন প্রচারে কাজ করছে ‘উন্নয়ন সাফল্য প্রচার মঞ্চে’র এক ঝাঁক তরুণ       কুড়িগ্রামে যুবক-যুবতির মরদেহ উদ্ধার       ডোমারে বিদ্যুৎ অফিসের গাড়ী চালকের গলাকাটা লাশ উদ্ধার, আটক ৭       বিদ্যুৎ সমস্যা সমাধানের জন্য রাণীনগরে তৈরি হচ্ছে সাব-ষ্টেশন       রাণীনগরে গ্যাস ট্যাবলেট খেয়ে বৃদ্ধার আত্মহত্যা       বাগেরহাটে মেধাবী ছাত্রীদের মাঝে বাই-সাইকেল বিতরণ       তারেকের কথায় অনিতা-সুমন রাজীবের সুরে অনিতা-সুমন আসছে অনিতা-সুমনের ‘বন্ধু হতে চাই’       পার্বতীপুরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন নির্মান প্রকল্প উদ্বোধন    

জব্দকৃত মার্কিন অস্ত্রই ব্যবহার হামলা করছে তালেবান

আন্তর্জাতিক অনলাইন ডেস্ক : সরকারি স্থাপনাগুলোতে নিয়মিত হামলায় জব্দ করা মার্কিন অস্ত্র ব্যবহার করছে আফগানিস্তানের তালেবান যোদ্ধারা। বুধবার যুক্তরাষ্ট্রের গণমাধ্যমগুলোর এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। মার্কিন গণমাধ্যম ইউএস টুডে এক প্রতিবেদনে জানিয়েছে, সম্প্রতি এক হামলায় যুক্তরাষ্ট্রের সরবরাহকৃত ৪০টি সাজোয়া যান ধ্বংস করেছে মার্কিন বিমান বাহিনী। গত কয়েক বছরে আফগান বাহিনীর কাছ থেকে এগুলো জব্দ করেছিল তালেবান।
ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে, আফগানিস্তানে মার্কিন ও ন্যাটো বাহিনী থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি করা হয়েছে।
পরিসংখ্যান মতে, তালেবান বাহিনী প্রায়ই যুক্তরাষ্ট্রের সরবরাহকৃত বিভিন্ন অস্ত্র জব্দ করে নিয়ে শহরের বাইরে সরে পড়ে। শুধু তাই নয়, কখনো কখনো আফগান সেনাদের কাছ থেকে তারা এসব অস্ত্র কিনে নেয়। এর কারণ আফগানিস্তানের সামরিক বাহিনীর মধ্যে দুর্নীতি ব্যাপক।
পেন্টাগনের সাম্প্রতিক এক প্রতিবেদন অনুসারে, ২০০৫ সাল থেকে আফগানিস্তানের নিরাপত্তা বাহিনীর জন্য যুক্তরাষ্ট্র ৯৫ হাজার সাজোয়া যান ক্রয় করেছে। নিরস্ত্র একেকটি যানবাহন কিনতেই ব্যয় হয় ৭০ হাজার ডলার।
প্রসঙ্গত, আফগানিস্তান যুক্তরাষ্ট্রের দীর্ঘতম যুদ্ধক্ষেত্র। ২০০১ সালে দেশটিতে হামলা চালিয়ে তালেবান সরকারকে উৎখাত করে তারা। বর্তমানে আফগানিস্তানে সবচেয়ে বেকায়দায় আছে মার্কিন প্রশাসন। দিন দিন বাড়ছে তালেবানের আধিপত্য।

ব্রেকিংনিউজ/

প্রিন্ট করুন

বিভাগ: আন্তর্জাতিক