জরুরি বৈঠকে বসছে আলজেরিয়ার পার্লামেন্ট

আন্তর্জাতিক ডেস্ক: চলমান রাজনৈতিক সংকট নিরসনে আগামী মঙ্গলবার ( ৯ এপ্রিল) জরুরি বৈঠকে বসছে আলজেরিয়ার পার্লামেন্ট। রাষ্ট্রীয় বার্তা সংস্থা ‘এপিএস নিউজ’ এ খবর প্রকাশ করেছে। খবরে বলা হয়, স্থানীয় সময় সকাল ৯টায় পার্লামেন্টের দুই কক্ষের বৈঠক শুরু হবে। বৈঠকে ২০ বছর ধরে ক্ষমতা আকড়ে থাকা প্রেসিডেন্ট আবদেল আজিজ বোতেফ্লিকার পদত্যাগের পর অন্তবর্তী নেতা ঠিক করা হবে।

আলজেরিয়ার বর্তমান সংবিধান অনুযায়ী পার্লামেন্টে উচ্চকক্ষের স্পিকার বর্তমানে ৭৭ বছর বয়সী আবদেল কাদের বেনসালাহ অন্তবর্তী প্রেসিডেন্ট নির্বাচিত হতে পারেন। দায়িত্ব নিয়ে পরবর্তী ৯০ দিনের মধ্যে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠানের কথা তার। তবে চলমান আন্দোলনের নেতৃত্ব দেওয়া আলজেরিয়ার বিরোধী দলগুলো বেনসালাহকে অন্তবর্তী নেতা হিসেবে মানতে রাজি নয়।

পার্লামেন্টের উচ্চকক্ষের যোগাযোগ প্রধান সালিম রাবাই বলেন, আশা করা হচ্ছে মঙ্গলবার আইনপ্রণেতারা প্রেসিডেন্টের পদে শূন্য ঘোষণা করবেন এবং আবদেল কাদের বেনসালাহকে রাষ্ট্রপ্রধান ঘোষণা করবেন।

পূর্ব ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১৮ এপ্রিল প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। ৮২ বছর বয়সী প্রেসিডেন্ট বোতেফ্লিকা পঞ্চম মেয়াদে নির্বাচনে লড়ার ঘোষণা দেওয়ার প্রতিবাদে রাজপথে নেমে আসেন লাখো মানুষ। ২২ ফেব্রুয়ারি শুরু হওয়া বিক্ষোভের জেরে ১১ মার্চ প্রতিদ্বন্দ্বিতা না করার ঘোষণা দেন। তারপরও বিক্ষোভ অব্যাহত থাকলে ২ এপ্রিল পদত্যাগের ঘোষণা দেন তিনি।

বোতেফ্লিকার পদত্যাগ সত্ত্বেও বিক্ষোভ থামছে না। বিক্ষোভকারীদের দাবি বোতেফ্লিকার মূল সহযোগীরাও দায়িত্ব থেকে সরে যাক। বিশেষ করে আলজেরিয়ার ক্ষমতা কাঠামোর তিন শাখার শীর্ষ ব্যক্তিরা। তারা হলেন প্রধানমন্ত্রী, পার্লামেন্টের উচ্চ কক্ষের প্রধান এবং সাংবিধানিক পরিষদের প্রেসিডেন্ট।

বিক্ষোভকারীদের অন্যতম নেতা আইনজীবী মুস্তফা বুসাসি তাদের সবাই পদত্যাগ না করা পর্যন্ত বিক্ষোভ অব্যাহত রাখার ঘোষণা দেন।অনলাইনে পোস্ট করা এক ভিডিওতে তিনি বলেছেন, আমাদের আংশিক বিজয় হয়েছে। আলজেরিয়ার বাসিন্দারা ওই শাসকদের কোনও প্রতীক অন্তবর্তী নেতা হয়ে নির্বাচন পরিচালনা করবে তা মেনে নেবে না।সূত্র: ব্রেকিংনিউজ/

প্রিন্ট করুন

বিভাগ: আন্তর্জাতিক