ঠাকুরগাঁওয়ে ওরাঁও সম্প্রদায়ের কারাম উৎসব অনুষ্ঠিত

আল মাহামুদুল হাসান বাপ্পি, ঠাকুরগাঁও প্রতিনিধি:  ঠাকুরগাঁওয়ে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ওরাঁও সম্প্রদায়ের কারাম উৎসব অনুষ্ঠিত হয়েছে। পরিবারের সুখ-শান্তির জন্য ও নিজেদের সুস্থতায় কারাম নামের একটি বিশেষ বৃক্ষের বন্দনার মধ্য দিয়ে ওরাঁও সম্প্রদায়ের লোকজন প্রতিবছর এই উৎসবটি পালন করে থাকে।

সোমবার রাতে ঠাকুরগাঁও সদর উপজেলার পাঁচপীরডাঙ্গা গ্রামে ওরাঁওদের এই উৎসব শুরু হয়। দিনের বেলা উপোষ এবং উপোষ ভাঙ্গার পর নাচ, গান ও পূজা অর্চনার মধ্য দিয়ে দুই দিনব্যাপী এই উৎসব শেষ হয়।

প্রতিবছর ভাদ্রের শেষে এবং আশ্বিনের শুরুতে ওরাঁও জনগোষ্ঠী এই উৎসবের আয়োজন করে । এই উৎসবে গাছ দেবতা যেন সামনের বছরে ভালো ফসল দেন সে প্রার্থনা করা হয়। এই গাছকে ঘিরে চলে আরাধনার গান। সব বয়সের আদিবাসী শিশু হতে কিশোর বৃদ্ধা হতে যুবক-যুবতীরা সবাই এই গানের সুরে সুর মিলিয়ে গাছ দেবতার প্রার্থনায় মেতে উঠে। গাছ দেবতার সান্নিধ্য পাওয়ার জন্য ধান, সর্ষেদানা, কালাই, গম প্রভৃতি ফসলের বীজ এই কারাম গাছের গোড়ায় রাখা হয়। যেন গাছ দেবতা সামনের বছর ভাল ফলন দেন। সে প্রার্থনা করে রাতভর চলে এই সম্প্রদায়ের নৃত্যগীত ও তাদের নিজেদের হাতে তৈরী হাড়িয়া পান।
স্থানীয় চেয়ারম্যান মাহবুব আলম মুকুলের সভাপতিত্বে ওরাঁও সম্প্রদায়ের এ বিশেষ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পুলিশ সুপার মো: মনিরুজ্জামান, বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা মেজিস্ট্রেট শীলাব্রত কর্মকার ও জেলা পূজা উৎযাপন কমিটির সভাপতি অরুনাংশ দত্ত টিটো।
বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম/

প্রিন্ট করুন

বিভাগ: রংপুর,সারাদেশ