নির্বাচিত খবর

১৯শে সেপ্টেম্বর, ২০১৮ ইং, ৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

শিরোনাম

  “শুধু প্রশিক্ষণ গ্রহণ করলেই হবে না, প্রশিক্ষণ লব্দ জ্ঞানকে কাজে লাগাতে হবে”, ভিডিপি পুরুষ সদস্যদের উদ্দেশ্যে জেলা প্রশাসক, কুড়িগ্রাম       ঠাকুরগাঁওয়ে নবাগত পুলিশ সুপারের সাথে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা       পাবনায় সরকারের উন্নয়ন প্রচারে কাজ করছে ‘উন্নয়ন সাফল্য প্রচার মঞ্চে’র এক ঝাঁক তরুণ       কুড়িগ্রামে যুবক-যুবতির মরদেহ উদ্ধার       ডোমারে বিদ্যুৎ অফিসের গাড়ী চালকের গলাকাটা লাশ উদ্ধার, আটক ৭       বিদ্যুৎ সমস্যা সমাধানের জন্য রাণীনগরে তৈরি হচ্ছে সাব-ষ্টেশন       রাণীনগরে গ্যাস ট্যাবলেট খেয়ে বৃদ্ধার আত্মহত্যা       বাগেরহাটে মেধাবী ছাত্রীদের মাঝে বাই-সাইকেল বিতরণ       তারেকের কথায় অনিতা-সুমন রাজীবের সুরে অনিতা-সুমন আসছে অনিতা-সুমনের ‘বন্ধু হতে চাই’       পার্বতীপুরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন নির্মান প্রকল্প উদ্বোধন    

ড্রাইভিং লাইসেন্স পেল সৌদি নারী

আন্তর্জাতিক অনলাইন ডেস্ক : নারীদের জন্য ড্রাইভিং লাইসেন্স ইস্যু করেছে সৌদি আরব কর্তৃপক্ষ। সোমবার (৪ জুন) প্রথমে ১০ জন নারীকে লাইসেন্স দেওয়া হয়।
এদিকে নারীবাদিরা অভিযোগ করেছে দেশটিতে নতুন করে নারীদের ওপর নির্যাতন নেমে এসেছে। তাদের গ্রেফতার করা হচ্ছে।
সৌদি আরবের আইন অনুযায়ী সিদ্ধান্ত গ্রহণ ও বিভিন্ন ক্ষেত্রে নারীদের পুরুষের সমান অধিকার দেওয়া হয় না। ড্রাইভিংও এর মধ্যে একটি ছিল।
নারীবাদিরা বছরের পর বছর সৌদি আরবের নারী পুরুষ এবং কর্তৃপক্ষের কাছে নারীদের অধিকার ফিরেয়ে দিতে প্রচারণা চালিয়েছে। এর ফলেই আজ নারীরা ড্রাইভিং ও স্টেডিয়ামে গিয়ে খেলা দেখার সুযোগ পেয়েছে বলে দাবি পশ্চিমা সংবাদ মাধ্যমগুলোর।

এরই মধ্যে গত মাসে দেশ বিরোধী শক্তির সঙ্গে কাজ করা এবং সন্ত্রাসবাদের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে বেশকিছু নারী ও পুরুষকে গ্রেফতার করেছে দেশটির সরকার।

নারীদের ড্রাইভিংয়ের পক্ষে প্রচারণা চালানো জন্য বেশ পরিচিত লউজিন আ হাথলউলও একই অপরাধে বেশ কয়েকবার জেল খেটেছেন।

যুক্তরাষ্ট্রেভিত্তিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারনেশনাল বলছে, গত শনিবারই সৌদি আরবে ১৭জনকে গ্রেফতার কারা হয়। তাবে তাদের সাময়িকভাবে ছেড়ে দেওয়া হয়েছে। ‘এটা সভ্যতার জন্য হুমকি’ বলেও মন্তব্য করে সংগঠনটি।

ব্রেকিংনিউজ/

প্রিন্ট করুন

বিভাগ: আন্তর্জাতিক