তহবিল না দিলে ‘শাটডাউন’ চলবে : ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, যুক্তরাষ্ট্রে চলমান আংশিক প্রশাসনিক অচলাবস্থা ততদিন চলবে, যতদিন না মেক্সিকো সীমান্ত নিয়ে ঐকমত্যে পৌঁছানো সম্ভব হচ্ছে। বার্তা সংস্থা রয়টার্স এ খবর প্রকাশ করেছে।

খবরে বলা হয়, খ্রিস্টান সম্প্রদায়ের প্রধান উৎসব বড়দিন (২৫ ডিসেম্বর) উপলক্ষে বিদেশে দায়িত্ব পালন করা মার্কিন সৈন্যদের সঙ্গে ভিডিও কনফারেন্সে অংশ নিয়ে এ কথা বলেন ট্রাম্প।

শনিবার থেকে যুক্তরাষ্ট্রে আংশিক প্রশাসনিক অচলাবস্থা বা শাটডাউন চলছে। মূলত মেক্সিকো সীমান্তে দেওয়াল নির্মাণের জন্য বরাদ্দকৃত অর্থ নিয়ে মতানৈক্যই এরজন্য দায়ী। মেক্সিকো সীমান্তে দেওয়াল নির্মাণে অন্তত ৫০০ কোটি ডলার অনুমোদন না দিলে দীর্ঘ মেয়াদে সরকার ‘শাটডাউন’র হুমকি দিয়ে আসছিলেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

আইনপ্রণেতারা বিলটি অনুমোদন না দেওয়ায় ট্রাম্প কোনও বিলেই সই করেননি তিনি যার প্রেক্ষিতে দেশটির সরকার স্থবির হয়ে গেছে।

ট্রাম্প বিলে সই না করায় শনিবার স্থানীয় সময় রাত ১২টার পর থেকে যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি, পরিবহন, কৃষি, স্বরাষ্ট্র এবং বিচার বিভাগের কার্যক্রম স্থগিত হয়ে গেছে। দেশটির জাতীয় উদ্যানসহ বনগুলোরও বিল অনুমোদন দেয়া হয়নি তাই সেগুলোও বন্ধ হয়ে গেছে।

ট্রাম্প বলেন, ‘আমি এখনও জানি না মার্কিন প্রশাসন কবে সচল হবে। তবে, এটি নিশ্চিত যে একটি নিরাপত্তা দেওয়াল না পাওয়া পর্যন্ত প্রশাসনিক স্থবিরতা কাটবে না। আমাকে আগে নিশ্চিত হতে হবে, যুক্তরাষ্ট্র মাদক থেকে যথেষ্ট নিরাপদে রয়েছে। আর আপনি যদি নিরাপত্তাই না নিশ্চিত করতে পারেন, তাহলে এই স্থবিরতা সহসাই আর কাটছে না।’

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম/

প্রিন্ট করুন

বিভাগ: আন্তর্জাতিক