দুধেই হোক ত্বকের যত্ন

লাইফস্টাইল ডেস্ক: পুষ্টিগুণের কারণে দুধকে আদর্শ খাদ্য বলা হয়। শরীরের জন্য প্রচুর উপকারী দুধ রূপচর্চাতেও অতুলনীয়। রূপচর্চায় বহু আগে থেকেই দুধের ব্যবহার চলে আসছে। রূপচর্চায় দুধের কিছু ব্যবহার জেনে নেয়া যাক-

১. শুষ্ক ত্বকের সমস্যা সমাধানে দুধ দারুণ কার্যকরী। ত্বকের রুক্ষ, শুষ্ক ভাব কাটাতে ১ কাপ দুধের সঙ্গে একটা কলা চটকে একটি প্যাক তৈরি করে নিন। এই প্যাক মুখে মাখিয়ে ৩০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

২. আপনার ত্বক কী রোদের আলোয় উজ্জ্বলতা হারাচ্ছে। যদি এমন হয় তবে দুধেই পাবের সমাধান। আধা কাপ দুধের সঙ্গে সমপরিমাণ গ্রিন টি মিশিয়ে একটি মিশ্রণ তৈরী করুন। ত্বকে ট্যান পড়েছে? ত্বকের ট্যান তুলতে আধা কাপ দুধের সঙ্গে সমপরিমাণ গ্রিন টি মিশিয়ে নিন। এবার এ মিশ্রনটি ত্বকে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

৩. দুধ ক্লিনজার হিসেবে অত্যন্ত কার্যকরী একটি উপাদান। দুধ তুলায় ভিঝিয়ে পুরো মুখে আলতো করে মাখিয়ে নিন। আঙুলের ডগা দিয়ে হালকা করে মিনিট দশেক মালিশ করে হালকা গরম পানিতে মুখ ধুয়ে নিন।

৪. ত্বকের মরা চামড়া তুলতে দুধ ও মধু মিশিয়ে মিনিট পনেরো স্ক্রাব করুন। এরপর হালকা গরম পানিতে মুখ ধুয়ে নিন।

৫. আপনার পায়ের গোড়ালির ত্বক রুক্ষ আর শক্ত? হালকা গরম দুধে পানি মিশিয়ে তার মধ্যে পা ডুবিয়ে অন্তত ১৫-২০ মিনিট বসে থাকুন। তার পর হালকা করে ঘষে নিন। দেখবেন পায়ের গোড়ালি নরম আর পরিষ্কার হয়ে যাবে। সূত্র: ব্রেকিংনিউজ/

প্রিন্ট করুন

বিভাগ: লাইফস্টাইল