নির্বাচিত খবর

নওগাঁর ঐতিহাসিক পাহাড়পুর বৌদ্ধবিহারে বিশ্ববিদ্যালয় পুনঃ প্রতিষ্ঠার দাবীতে মানব বন্ধন

রায়হান আলম, নওগাঁ প্রতিনিধিঃ নওগাঁর ঐতিহাসিক পাহাড়পুরের বৌদ্ধ বিহারে প্রাচীন বিশ্ববিদ্যালয়ের স্মৃতি ও ইতিহাস-ঐতিহ্যকে ধরে রাখতে বিহার এলাকায় বিশ্ববিদ্যালয় পুনঃপ্রতিষ্ঠার দাবীতে মানব বন্ধন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দুপুরে নওগাঁর বদলগাছী উপজেলা পরিষদের সামনে বৌদ্ধবিহার বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন ছাত্র পরিষদের আয়োজনে ঘন্টাব্যাপী এ মানব বন্ধনে রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, জনপ্রতিনিধি, শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেনীপেশার মানুষ অংশ গ্রহন করেন।

এসময় বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন ছাত্র পরিষদের আহবায়ক সামছুজ্জামান হিরার সভাপতিত্বে বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন পরিষদের আহবায়ক ইমামুল আল হাসান তিতু, সদস্য সচিব বৈদ্যনাথ সরদার, পাহাড়পুর ইউপি চেয়ারম্যান কিশোর, উপজেলা আ’লীগের যুগ্ন সাধারণ সম্পাদক নজরুল ইসলাম ও উপজেলা বেসরকারী কলেজ শিক্ষক সমিতির সভাপতি গোলাম কিবরিয়া।

বক্তারা বলেন, এই পাহাড়পুর বৌদ্ধ বিহারে ৭৮১ অব্দ থেকে ৮২১ অব্দে প্রাচীন সময়ে এশিয়া মহাদেশের প্রসিদ্ধ অন্যতম বিশ্ববিদ্যালয় ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষনা অনুযায়ী প্রতিটা জেলায় যে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হবে তা ইতিহাসের গুরুত্ব বিবেচনায় জয়পুরহাট ও নওগাঁ জেলার সীমান্তবর্তী ঐতিহাসিক পাহাড়পুর বৌদ্ধ বিহারের পাদদেশে পুনঃপ্রতিষ্ঠা হলে পাশ্ববর্তী কয়েকটি জেলার মানুষ ব্যাপক শিক্ষার সুবিধা পাবে। সেই সাথে এই জনপদের মানুষ ফিরে পাবে তাদের প্রাচীন ঐতিহ্য।

প্রিন্ট করুন

বিভাগ: রাজশাহী,সারাদেশ