নির্বাচিত খবর

নতুন উপসর্গ, শীত শীত লাগলেও হতে পারে করোনা!

স্বাস্থ্য ডেস্ক: নতুন নতুন উপসর্গ নিয়ে হাজির হচ্ছেন প্রাণঘাতী করোনা ভাইরাস। বিশ্বব্যাপী মহামারি আকার ধারণ করা এই ভাইররাস রোগীর দেহে আরও কয়েকটি ‘সাধারণ’ লক্ষণ দেখা যাচ্ছে বলে জানিয়েছে মার্কিন সংস্থা সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)।

নতুন উপসর্গগুলোর মধ্যে অন্যতম হচ্ছে- মাথাব্যথা, যখন-তখন শীতের অনুভূতি, প্রবল শীত বোধ থেকে দেহে কাঁপুনি ধরা এবং দেহের বিভিন্ন মাংসপেশিতে ব্যথা।

সিডিসি তাদের প্রতিবেদেনে উল্লেখ্য করেছে, যুক্তরাষ্ট্রে অনেক রোগীর মধ্যে এই উপসর্গগুলো দেখা গেছে। এছাড়াও যুক্তরাজ্য, ইতালি, ফ্রান্সসহ বিশ্বের বিভিন্ন দেশে এই লক্ষণগুলো নানা বয়সের করোনা আক্রান্তদের মধ্যে দেখা যাচ্ছে।

এছাড়াও এই উপসর্গগুলো দেখা গেছে ভারতের দিল্লির সরকারি সুপার স্পেশ্যালিটি হাসপাতাল এইমাসের বেশ কয়েকজন রোগীর মধ্যেও, যারা করোনার ‘আদর্শ’ লক্ষণ নিয়ে হাসপাতালে আসেননি। পরে তাদের দেহে সংক্রমণ মিলেছে।

ওই হাসপাতালের সিনিয়র রেসিডেন্ট চিকিৎসক নাজনিন নাহার বেগম নিজের অভিজ্ঞতা তুলে ধরে জানান, ‘এখানে এমন অনেক রোগী দেখা গেছে, যাদের মধ্যে করোনার কপি বুক লক্ষণ ছিল না। তাদের মধ্যে অনেকেই জ্বর, সর্দি, কাশি, শ্বাসকষ্টের সমস্যায় ভুগছিলেন না। তার বদলে তারা মাথা ব্যথা, শীত বোধ করা এবং সারা গায়ের বিভিন্ন জায়গায় ব্যাথার কথা বলেন।’

‘এই ধরনের রোগের উপসর্গ নিয়ে সাধারণত কোনো ব্যক্তিকে হাসপাতালে ভর্তি করা হয় না। এখানেও করা হয়নি। কিন্তু অনেকের দেহে এমন উপসর্গ দেখা যাচ্ছে, এটা লক্ষ্য করার পরেই প্রত্যেকের করোনা পরীক্ষা করার সিদ্ধান্ত নেওয়া হয়। তখন দেখা যায় তারা করোনা পজিটিভ।’

প্রিন্ট করুন

বিভাগ: স্বাস্থ্য