নির্বাচিত খবর

নবাবগঞ্জ সিটি কলেজের অধ্যক্ষের শিক্ষার মান বাড়াতে প্রশংসনীয় উদ্যোগ।। এবার লাইভে ক্লাস শুরু

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান নবাবগঞ্জ সিটি কলেজের অধ্যক্ষ তরিকুল আলম সিদ্দিকী বরাবরই নিজ কলেজের শিক্ষার মান বাড়াতে নিরলসভাবে পরিশ্রম করে যাচ্ছেন। তার একটার ধ্যান গান কিভাবে ছাত্র/ছাত্রীদের শিক্ষার মান বাড়ানো যায়। 

 প্রতিনিয়ত তিনি লেখাপড়ায় প্রতি মনোযোগী করতে নতুনত্ব বেছে নিয়েছেন। এরই ধারাবাহিকতায় তিনি করোনা ভাইরাসে সকল শিক্ষা প্রতিষ্ঠানে লিখাপড়া বন্ধ ঠিক তখন অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন বিশিষ্ট শিক্ষানুরাগী অধ্যক্ষ তরিকুল আলম সিদ্দিকী। করোনাভাইরাস এ যখন থমকে দাঁড়িয়েছে সারা বিশ্ব, ঠিক সেই সময়ই শিক্ষার গতি ত্বরান্বিত তথা ছাত্র-ছাত্রীদের বিষয়ভিক্তিক ক্লাস নিয়মিত চালিয়ে যাচ্ছে নবাবগঞ্জ সিটি কলেজ। 

 সিটি কলেজের অধ্যক্ষ তরিকুল আলম সিদ্দিকীর ঐকান্তিক প্রচেষ্টায় গত ২৩ এপ্রিল পরীক্ষামূলকভাবে city collage classroom নামে ফেসবুক গ্রুপে ক্লাস কার্যক্রম শুরু করে কলেজটি। ইতো মধ্যে প্রায় সকল বিষয়ের প্রথম ক্লাস শেষের পথে। প্রথম পর্যায়ে শুধুমাত্র সিটি কলেজের শিক্ষার্থীরা এতে অংশগ্রহন করতে পারলেও এ ক্লাসকে আরো গতিশীল করতে কাজ করছে সিটি কলেজ কর্তৃপক্ষ। নবাবগঞ্জ সিটি কলেজের অধ্যক্ষ তরিকুল আলম সিদ্দিকী নয়ন জানান, করোনা পরিস্থিতিতে কলেজ বন্ধ থাকায় ছাত্র-ছাত্রীদের সুবিধার্থে আমরা অনলাইন লাইভ ক্লাস চালু করেছি। এতে শিক্ষার্থীদের সাড়া পাওয়া যাওয়ায় আমরা কয়েকদিনের মধ্যে সবার জন্য এটি ওপেন করে দিব।

এছাড়াও আমি চাঁপাইনবাবগঞ্জ জেলা কলেজ শিক্ষক সমিতি নজেকশিস এর সহ-সভাপতি হিসেবে পুরো চাঁপাইনবাবগঞ্জ জেলার শিক্ষার্থীদের জন্য অনলাইন ক্লাস কার্যক্রম ইকো চ্যানেলের মাধ্যমে ঈদের পর করার চেষ্টায় আছি। ক্লাসটি ইকো চ্যানেলের মাধ্যমে চালু করতে পারলে সবার বাসায় স্যাটেলাইট চ্যানেলের মাধ্যমে ক্লাস বাসায় বসে দেখতে পারবে। কারন এখনও অনেক শিক্ষার্থীর বাসায় ভালো অ্যান্ডোয়েড ফোন না থাকায় তারা লাইভ ক্লাসে অংশ নিতে পারছেনা। এটি চালু করা গেলে জেলার মধ্যে বিভিন্ন বিষয়ে দক্ষ শিক্ষকেরা ক্লাস নিতে পারবে। 

এজন্য জেলা প্রশাসনের সহায়তা প্রয়োজন আছে। আমরা জেলা প্রশাসন ও ইকো চ্যানেলের সাথে বিষয়টি নিয়ে আলাপ আলোচনা করে সিধান্ত নিব জেলা ব্যাপী অনলাইন লাইভ ক্লাস কার্যক্রম চালু করার।

প্রিন্ট করুন

বিভাগ: রাজশাহী,সারাদেশ