নানা গুণের কারি পাতা

স্বাস্থ্য ডেস্ক: কারি পাতা দক্ষিণ ভারতের একটি জনপ্রিয় খাবারের  নাম। রান্নার স্বাদ বাড়াতে এটি ব্যবহার করা হয়। ইদানীং বাংলাদেশেও অনেকে কারি পাতা খান। কারি পাতা শুধু খাবারের স্বাদই বৃদ্ধি করেনা, এটির রয়েছে নানা গুণ।

১. কারি পাতায় প্রচুর পরিমাণে অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি-ফাঙ্গাল উপাদান রয়েছে যা ত্বকের যে কোনও ধরনের সংক্রমণ রোধে অত্যন্ত কার্যকর!

২. কারি পাতায় প্রচুর পরিমাণে ফলিক এসিড এবং আয়রন রয়েছে। এগুলো শরীরে প্রবেশ করার পর রক্তে লোহিত কনিকার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ফলে অ্যানিমিয়া বা রক্তস্বল্পতার মতো রোগের ঝুঁকি কমায়।

৩. কারি পাতায় ফেনলস নামক একটি উপাদান রয়েছে যা লিউকোমিয়া এবং প্রস্টেট ক্যান্সারের মতো ভয়াবহ রোগ-ব্যাধির ঝুঁকি কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

৪. কারি পাতায় প্রচুর পরিমাণে ল্যাক্সেটিভ জাতীয় উপাদান রয়েছে যা আমাদের হজম শক্তি বৃদ্ধি করে ও শরীরের টক্সিক উপাদনগুলোকে বের করে দিতে সাহায্য করে।

৫. আমাশয় বা ডায়ারিয়ার মতো পেটে সমস্যা কমাতে কারি পাতা অত্যন্ত কার্যকর!

৬. ডায়াবেটিসের রোগীদের জন্য কারি পাতা খুবই উপতারী। এটি ইনসুলিনের কার্যক্ষমতা বাড়তে সাহায্য করে। ফলে নিয়ন্ত্রণে থাকে রক্তে শর্করার মাত্রাও।

৭. হার্টের জন্য কারি পাতা খুবই কার্যকর। এটি রক্তের খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে অত্যন্ত কার্যকর! সূত্র: ব্রেকিংনিউজ/

প্রিন্ট করুন

বিভাগ: স্বাস্থ্য