পচা ডিম চেনার উপায়

লাইফস্টাইল ডেস্ক: আমাদের প্রাণিজ আমিষের অন্যতম প্রধান উৎস ডিম। মাছ-মাংস কিনতে না পারলে ডিমই আমিষের চাহিদা পূরণ করতে সক্ষম। বাসায় তরকারি না থাকলে ঝটপট ডিম ভেজে কিংবা সেদ্ধ করেই ক্ষুধা মেটানো যায়।

ডিম যেহেতু শক্ত খোলসের আবরনে ঢাকা থাকে তাই ডিমটি নষ্ট কী ভালো তা বোঝা যায় না। আবার ডিম ভাঙলেও অনেকেই বুঝতে পারেন না ডিমটি ভালো কী মন্দ। দেখে নিন ডিম ভালো কী মন্দ তা পরীক্ষা করার কিছু টিপস-

১. একটি বাটিতে ঠাণ্ডা পানি নিনি। এর মধ্যে ডিম ছাড়ুন। যদি পানিতে ডুবে যায় ডিম, তাহলে বুঝবেন সেটি ভালো। যদি ভেসে থাকে, তবে বুঝবেন নষ্ট ডিম কিনেছেন।

২. ডিম কানের কাছে ধরে ঝাঁকান। যদি ভিতরে কোনও আওয়াজ শুনতে পান, তাহলে বুঝবেন ডিম নষ্ট। যদি শব্দ শুনতে না পান তাহলে বুঝবেন ডিম ভালো রয়েছে।

৩. একটি প্লেটে ডিম ফাটিয়ে দেখুন। কুসুমের রঙ যদি উজ্জ্বল হলুদ বা কমলা হয় তবে বুঝবেন ডিম টাটকা রয়েছে। একইভাবে যদি কুসুম হালকা রঙের ও চ্যাপ্টা হয়, এবং সহজে নড়াচড়া করে তাহলে বুঝবেন সেই ডিম বাসি।

৪. ডিম ফাটানোর পর যদি দেখেন ডিমের সাদা অংশ ঘন তাহলে বুঝবেন ডিমটি টাটকা। যদি সাদা অংশে গোলাপি বা সবুজ আভা থাকে তাহলে বুঝবেন ডিমে ব্যাকটেরিয়া বাসা বেধেছে। একইভাবে কালো বা সবুজ দাগ দেখা গেলে তা ফাংগাসের লক্ষণ।

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম/

প্রিন্ট করুন

বিভাগ: লাইফস্টাইল