নির্বাচিত খবর

পাকিস্তান আমার দেশ, ভারতের নাগরিক হব কেন

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম: কয়েক মাস আগে শোয়েব আখতারের একটি লাইভের পর থেকে নিয়মিত আলোচনায় আছেন পাকিস্তানের নিষিদ্ধ লেগ স্পিনার দানিশ কানেরিয়া। শোয়েবের মতে, শুধুমাত্র হিন্দু ধর্মাবলম্বী হওয়া পাকিস্তানে তাকে অবহেলিত হতে হয়েছে। পাকিস্তান ক্রিকেট দলের অনেক ক্রিকেটার তার সঙ্গে টেবিলে বসে খাবারও খেতেন না। বর্তমানে তার আর্থিক অবস্থাও অবনতি হয়েছে। কিন্তু পিসিবি কিংবা প্রধানমন্ত্রী ইমরান খান তার পাশে দাঁড়াচ্ছেন না। এমতাবস্থায় কি ভারতের নাগরিকত্ব নেবেন কানেরিয়া?

ফিক্সিংয়ের দায়ে নিষিদ্ধ এই ক্রিকেটারকে প্রশ্ন করা হয়েছিল, সিএএ আইন অনুযায়ী তিনি ভারতীয় নাগরিকত্ব পেলে গ্রহণ করবেন কিনা।

জবাবে কানেরিয়া বলেছেন, ‘আমার যাবতীয় সমস্যা পিসিবির সঙ্গে। পাকিস্তানের মানুষ এখনো আমাকে সম্মান করে। এই দেশে আমার কোনো সমস্যা নেই। কিন্তু পাকিস্তান ক্রিকেটে আমার সঙ্গে ডাবল স্ট্যান্ডার্ড আচরণ করছে। তবে কয়েকজন ব্যক্তির দোষের জন্য আমি পাকিস্তান ছেড়ে কোথাও যেতে চাই না। পাকিস্তান ক্রিকেট বোর্ড অন্য ক্রিকেটারদের সঙ্গে সবরকম সহযোগিতা করে। কিন্তু আমার বেলাতেই কিছু করতে চায় না।’

টেস্টে পাকিস্তানের সর্বকালের অন্যতম সফল লেগ স্পিনার কানেরিয়া। কিন্তু পাকিস্তানের জার্সি গায়ে ওয়ানডে খেলেছেন মাত্র ১৮টি। কানেরিয়ার অভিযোগ, শহিদ আফ্রিদি তাকে ইচ্ছে করে দল থেকে বাদ দিতেন। কারণ দুজনেই ছিলেন লেগ স্পিনার। পাকিস্তান দলে অনেকরকম লবিং চলত। এখন তার ৩৯ বছর বয়স। বহুদিন ক্রিকেটের বাইরে থাকায় ফিটনেস সমস্যা থাকাই স্বাভাবিক। খেলার সুযোগ নেই বললেই চলে।

কানেরিয়া তবুও বলেছেন, ‘আমি খেলার জন্য প্রস্তুত। ভারত, বাংলাদেশে কোচিং করাতে চাই। ধারাভাষ্য দিতে চাই। কিন্তু পিসিবির জন্য কোনো সুযোগ আমি পাচ্ছি না। আমাকে একঘরে করে রাখা হয়েছে।’

প্রিন্ট করুন

বিভাগ: খেলাধুলা