পানির বোতল জীবাণু মুক্ত করতে করণীয়

লাইফস্টাইল ডেস্ক: শুধু পানি বিশুদ্ধ হলেই কি তা পান করা যায়? না, পানি রাখার পাত্রটিও জীবাণু মুক্ত হতে হবে। আমাদের দেশের অফিস এবং শহরের বাড়িগুলোতে পানি রাখার জন্য পানির বোতল ব্যবহার করা হয়।

কিন্তু বোতল জীবাণু মুক্ত করার জন্য সঠিক প্রদ্ধতি খুব কম ব্যবহারকারীই জানে। আসুন জেনে নেওয়া যাক বোতল জীবাণু মুক্ত করার সঠিক প্রদ্ধতি।

বোতলে লুকানো ময়লা: দেখতে পরিষ্কার দেখালেও বোতলের আনাচে কানাচে অনেক জীবাণু থাকতে পারে যা শরীরের জন্য ক্ষতিকারক।

পানি পরিষ্কার না: বোতলের নিচে তাকালেই বোঝা যাবে এটা আর্দ্র ও ভেজা। যার ফলে সহজেই ব্যাকটেরিয়া ও জীবাণু জন্মাতে পারে। একইভাবে পানি ফিল্টার করা হলেও তা জীবাণুরে মাধ্যমে আক্রান্ত হতে পারে এবং পেটের অসুখ সৃষ্টি করতে পারে।

গরম পানি খুব ভালো কাজ করে না: অনেকেই বিশ্বাস করেন, গরম পানি দিয়ে বোতল ভালোভাবে পরিষ্কার করা যায়। সত্যি বলতে গরম পানি কিছু জীবাণু ধ্বংস করতে পারলেও তা সব জীবাণু নষ্ট করতে পারে না। তাই বিকল্প ব্যবস্থা অনুসরণ করা উচিত।

পানি পানের আগে বোতল পরিষ্কার রাখার পাঁচটি ভিন্ন উপায় দেওয়া হল যা বোতল সঠিকভাবে পরিষ্কার করতে সক্ষম।

পরিষ্কার করা: বোতল ধোয়ার ভালো উপায় হল তা সিংকের উপর রেখে পরিষ্কার করা অথবা ‘ডিশ ওয়াশার’ দিয়ে পরিষ্কার করা। বোতলের তলা পর্যন্ত যেন পরিষ্কার করা যায় সেদিকে খেয়াল রাখুন।

সাবান পানিতে ভিজিয়ে রাখা: সরু বোতলের জন্য এই পন্থা উপযোগী। এভাবে বোতলের ভেতরে পরিষ্কার করা যায় এবং জীবাণু দূর হয়।

তরল সাবান ও পানির সাহায্যে বোতল ১০ থেকে ১৫ মিনিট ভিজিয়ে রাখুন এরপর ভালোভাবে ধুয়ে নিন। বোতলের পাইপ ও ঢাকনা আলাদাভাবে পরিষ্কার করতে ভুলবেন না।

ভিনিগার ব্যবহার: প্রাকৃতিক পরিষ্কারক ব্যবহার করতে চাইলে ভিনিগার ভালো উপায়। সাদা ভিনিগার জীবাণু ও ক্ষুদ্র ভাইরাস মারার ভালো উপায়। এগুলো বোতলের তলায় থাকে। তাই বোতলে ভিনিগার দিয়ে সারা রাত রেখে দিন। পরদিন সকালে বোতল ধুয়ে নিন। এতে সম্পূর্ণভাবে রাসায়নিক উপাদান মুক্ত হবে।

মৃদু ব্লিচিং ব্যবহার: মৃদু ব্লিচিং জীবাণু দূর করে। বোতল ভালোভাবে পরিষ্কার করতে ব্লচিং পানির সঙ্গে মেশান। মিশ্রণটি দিয়ে বোতল ধুয়ে নিন। আর ভালো ভাবে শুকানর পরে বোতল ব্যবহার শুরু করুন।

ক্লিঞ্জিং ট্যাবলেট ব্যবহার: যে কোন ধরনের ‘ডিসলভিং ট্যাবলেট’ বোতল পরিষ্কার করার ভালো উপায়। বোতল পানি দিয়ে ভরে একটা ট্যাবলেট ছেড়ে কমপক্ষে ৩০ মিনিট অপেক্ষা করুন। বোতল পরিষ্কার হয়ে যাবে।

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম/

প্রিন্ট করুন

বিভাগ: লাইফস্টাইল