নির্বাচিত খবর

পুঠিয়ায় ৪টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত

পুঠিয়া প্রতিনিধি : রাজশাহীর পুঠিয়ায় একটি মাধ্যমিক একটি দাখিল মাদ্রাসা ও দুটি বিএম কলেজ শিক্ষা প্রতিষ্ঠান কে এমপিওভুক্ত করা হয়েছে। প্রতিষ্ঠান গুলো হলো, উপজেলার বেলপুকুর ইউনিয়নের চক ধাদাশ উচ্চ বিদ্যালয় ও জামিড়া জামেয়া ইসলামিয়া দাখিল মাদ্রাসা, শিলমাড়িয়া ইউনিয়নের পঙ্গু শিশু নিকেতন সমন্বিত বিজনেস্ ম্যানেজমেন্ট কলেজ এবং বানেশ্বর ইউনিয়নের বিএন টেকনিক্যাল বিএম স্কুল এন্ড কলেজকে এমপিওভুক্ত করা হয়েছে।

উল্লেখ, সারাদেশের ২ হাজার ৭৩০টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (২৩ অক্টোবর) গণভবন থেকে প্রধানমন্ত্রী এ ঘোষণা দেন। এসময় উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী দিপু মনি ও শিক্ষা উপমন্ত্রী নওফেল।

এবার ২ হাজার ৭৩০টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা এলো। এর মধ্যে স্কুল ও কলেজের সংখ্যা ১ হাজার ৬৫১টি, মাদরাসা ৫৫৭টি এবং কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান ৫২২টি।

এর মধ্যে পুঠিয়ায় একটি মাধ্যমিক একটি দাখিল মাদ্রাসা ও দুটি বিএম কলেজ শিক্ষা প্রতিষ্ঠান কে এমপিওভুক্ত করা হয়েছে। প্রতিষ্ঠান গুলো হলো, উপজেলার বেলপুকুর ইউনিয়নের চক ধাদাশ উচ্চ বিদ্যালয় ও জামিড়া জামেয়া ইসলামিয়া দাখিল মাদ্রাসা, শিলমাড়িয়া ইউনিয়নের পঙ্গু শিশু নিকেতন সমন্বিত বিজনেস্ ম্যানেজমেন্ট কলেজ এবং বানেশ্বর ইউনিয়নের বিএন টেকনিক্যাল বিএম স্কুল এন্ড কলেজকে এমপিওভুক্ত করা হয়েছে। খবরটি নিশ্চিত করেছেন পুঠিয়া উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো: জাহেদুল হক।

নতুন এমপিওভুক্তির মধ্যে নিম্নমাধ্যমিক বিদ্যালয় ৪৩৯টি, ৬ষ্ঠ-১০ম শ্রেণির মাধ্যমিক বিদ্যালয় ১০৮টি, ৯ম-১০ম শ্রেণির মাধ্যমিক বিদ্যালয় ৮৮৭টি, স্কুল এ্যান্ড কলেজ ৬৮ টি, উচ্চ মাধ্যমিক কলেজ ৯৩টি এবং ডিগ্রি কলেজ ৫৬টি।

আর নতুন এমপিওভুক্ত মাদরাসার মধ্যে দাখিল মাদরাসা সংখ্যা ৩৫৮টি, আলিম মাদরাসার সংখ্যা ১২৮টি, ফাযিল মাদরাসা ৪২টি ও কামিল মাদরাসা ২৯টি।

নতুন এমপিওভুক্ত কারিগরি প্রতিষ্ঠানের মধ্যে কৃষি ৬২টি, ভোকেশনাল স্বতন্ত্র ৪৮টি, ভোকেশনাল সংযুক্ত ১২৯টি, বিএম স্বতন্ত্র ১৭৫টি ও বিএম সংযুক্ত ১০৮টি প্রতিষ্ঠান এমপিওভুক্ত হচ্ছে।

প্রিন্ট করুন

বিভাগ: রাজশাহী,সারাদেশ