ফুলবাড়ীতে ব্রি ধান-৩৪ উৎপাদনে কৃষক মাঠ দিবস পালিত

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের ফুলবাড়ীতে গত সোমবার বিকাল পাঁচটায় গ্রাম বিকাশ কেন্দ্রের (জিবিকে) সুগন্ধি ধান ভ্যালু চেইন প্রকল্পের ব্রি-ধান ৩৪ উৎপাদনের উন্নত কলাকৌশল প্রদর্শনী প্লটের কৃষক মাঠ দিবস পালন করা হয়েছে।
উপজেলার আলাদীপুর ইউনিয়নের সেনড়া গ্রামে পল্লী কর্ম-সহায়ক ফাউ-েশনের (পিকেএসএফ) অর্থায়নে ও গ্রাম বিকাশ কেন্দ্রের পেইস প্রকল্পের আওতায় ‘সুগন্ধি ধানের উৎপাদন বৃদ্ধি ও উৎপাদন ব্যায় হ্রাসের মাধ্যমে উদ্যোক্তাদের বায় বৃদ্ধি ও জীবযাত্রার মান উন্নয়ন শীর্ষক কৃষক মাঠ দিবসে ইউপি সদস্য মদন চন্দ্র সরকারের সভাপতিত্বে ও গ্রাম বিকাশ কেন্দ্রের পেইস প্রকল্পের সহকারি ভ্যালু চেইন ফ্যাসিলিটেটর উজ্জ্বল চন্দ্র সরকারের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা উদ্ভিদ সংরক্ষণ উইং মো. ইলিয়াস হোসেন, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ফুলবাড়ী প্রেসক্লাবের সহ-সভাপতি দৈনিক খোলা কাগজ প্রতিনিধি প্রভাষক মো. আজিজুল হক সরকার, সাংগঠনিক সম্পাদক দৈনিক আজকালের খবর প্রতিনিধি ও দৈনিক দেশ মা পত্রিকার ভারপ্রাপ্ত বার্তা সম্পাদক প্লাবন শুভ, সুগন্ধি ব্রি ধান-৩৪ উৎপাদনকারী দলের সভাপতি জগেন্দ্রনাথ রায়, কৃষক ভবেশ চন্দ্র সরকার, আতাউর রহমান, সুশান্ত চন্দ্র সরকার প্রমুখ। শেষে ব্রি ধান-৩৪ কর্তন ও মাড়াই প্রদর্শন করা হয়।
ব্রি ধান-৩৪ প্রদর্শনী চাষী জগেন্দ্রনাথ বলেন, ব্রি ধান-৩৪ চাষে কম খরচে তিনি অধিক ফলন পেয়েছেন। ফলন ভালো হওয়ায় ও আশানুরূপ দাম পাওয়ায় তিনি সকল কৃষককে এই ধান চাষের পরামর্শ দেন। এ ধানের চারা সাড়িবদ্ধভাবে একটি করে রোপণ করেন এবং সঠিক সময়ে সার, কীটনাশক ও রোগ নাশক দেয়ায় উৎপাদনের মান ভালো হয়েছে বলে তিনি জানান।

প্রিন্ট করুন

বিভাগ: রাজশাহী,সারাদেশ