ফুলবাড়ীতে সরকারী কর্মকর্তাদের সাথে দলিত-আদিবাসী প্লাটফর্মের মতবিনিময় সভা

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের ফুলবাড়ীতে সরকারী কর্মকর্তাদের সাথে দলিত-আদিবাসী প্লাটফর্মের এক মতবিনিময় সভা গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় অনুষ্ঠিত হয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিস কক্ষে আয়োজিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন উপজেলা দলিত-আদিবাসী প্লাটফর্মের সভাপতি দৈনিক ইত্তেফাক সংবাদদাতা প্রভাষক অমর চাঁদ গুপ্ত অপু। মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আব্দুস সালাম চৌধুরী। এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা এটিএম হামীম আশরাফ, শহীদ স্মৃতি আদর্শ কলেজের উপাধ্যক্ষ শাহ মো. আব্দুল কুদ্দুস, সমাজসেবা কর্মকর্তা মো. আখতারুজ্জামান, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. শফিউল ইসলাম, সমবায় কর্মকর্তা মো. হাফিজুল ইসলাম, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোসাম্মৎ হাসিনা ভূঁইয়া, জনস্বাস্থ্য প্রকৌশলী মো. সোহানুর রহমান সুমন, এনএনএমসি ফাউন্ডেশনের …পাপন সরকার, উপজেলা দলিত-আদিবাসী প্লাটফর্মের সাধারণ সম্পাদক কমল কিস্কু, ইউপি সদস্য শক্তি রানী, ইউপি সদস্য শহিদুল ইসলাম, তুহিন মার্ডী প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আব্দুস সালাম চৌধুরী বলেন, সরকার ধর্ম ও বর্ণের ভিত্তিতে নয়, সকল ধর্ম ও বর্ণের মানুষের উন্নয়নের সমানভাবে কাজ করে যাচ্ছে। সরকারী অনুদান বিতরণ ও প্রাপ্তির ক্ষেত্রে সরকারী নীতিমালা আলোকে করা হয়। শিক্ষার্থীদের ক্ষেত্রে উপবৃত্তি পেতে হলে ৮০ভাগ উপস্থিতি নিশ্চিত করতে হয়। সেজন্য দলিত কিংবা আদিবাসী কিংবা হিন্দু-মুসলিম নয়, এটি সকলের জন্য প্রযোজ্য। তাই শিশুদের নিয়মিত স্কুলে পাঠাতে হবে। উপযুক্ত শিক্ষায় শিক্ষিত করতে হবে। শিক্ষার কোন বিকল্প নেই। একইভাবে স্বাস্থ্য সম্মত পায়খানা ব্যবহার ও বিষুদ্ধ পানি পানের জন্য প্রয়োজনীয় সব ধরনের সহায়তা দিচ্ছে সরকার। একইভাবে জায়গা আছে ঘর নেই এই প্রকল্পের আওতায় সকলকে সমাজ অধিকাধিকার দিয়ে উপজেলায় ৪০০ ঘর নির্মাণ করে দেওয়া হয়েছে। একই সাথে প্রাকৃতিক দুর্যোগ সহনীয় বাড়ী ২৮ তৈরি করা হয়েছে। এরমধ্যে শুধুমাত্র ২টি নৃ-গোষ্ঠীর পরিবার পেয়েছেন। আগামীতে দলিত ও আদিবাসীদের জীবন মান উন্নয়নে সরকারীভাবে সবধরণের সহযোগিতা প্রদান করা হবে বলেও তিনি আশ্বাস দেন।
সভায় সরকারী কর্মকর্তা, শিক্ষক, গণমাধ্যমকর্মীসহ দলিত ও আদিবাসী জনগোষ্ঠীর ৪৫জন অংশ নেন।

প্রিন্ট করুন

বিভাগ: রংপুর,সারাদেশ