শিরোনাম

ফ্রান্সের ভয় ঘরের শত্রু বিভীষণ

খেলাধুলা অনলাইন ডেস্ক : বিভীষণের কানমন্ত্রণা নিয়েই রাবণ বধের ছক কষেছিল রাম-লক্ষ্মণরা। মহাকবি বাল্মিকীর হাতে গড়া বিভীষণ চরিত্রটি তাই ভাইয়ের সঙ্গে ভাইয়ের বেঈমানির চিরায়ত উদাহরণ হয়ে আছে। বিভীষণ না থাকলে লঙ্কা বিজয় করে সীতাকে উদ্ধার করা হয়তো রামচন্দ্রের বানর বাহিনীর পক্ষে এতটা সহজ হতো না।

আজ কি রাশিয়ায় সেই ‘ঘরের শত্রু বিভীষণকেই’ দেখবে ফ্রান্স! ফরাসি ফুটবলের জীবন্ত কিংবদন্তি থিয়েরি অঁরি যে আজ খুব করে চাইবেন ফ্রান্সের পরাজয়। ফ্রান্সের একমাত্র বিশ্বকাপ জয়ী দলের অন্যতম তারকা অঁরি যে বেলজিয়ামের সহকারী কোচ। তার ভালো করেই জানা আছে- ফরাসিদের শক্তি ও দুর্বলতা।

কিন্তু ফ্রান্সের বিশ্বকাপ জয়ী অধিনায়ক ও রাশিয়া বিশ্বকাপে ফ্রেঞ্চদের প্রধান কোচ দিদিয়ের দেশমের কথায়, ‘অঁরি একজন খাঁটি ফরাসি’। যদি তাই হয় তবে কি করে আজ রাষ্ট্রদ্রোহী হয়ে উঠবেন অঁরি।

কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের কাছে হারের পর ব্রাজিলীয়ান পোস্টার বয় নেইমারকেও ম্যাচ থেকে অঁরি বুকে মুখ লুকিয়ে কাঁদতে দেখা গিয়েছিল। নিশ্চয়ই অঁরি নেইমারকে খুব করে সান্ত্বনা দিয়েছিলেন। কিন্তু একজন পেশাদার কোচ হিসেবে আজ অঁরির সামনে ফ্রান্স নেহায়েত প্রতিপক্ষ কিংবা শত্রুশিবির ছাড়া আর কিছুই নয়।

১৯৯৮ সালের বিশ্বকাপজয়ী ফ্রান্স দলের অন্যতম সদস্য। শুধু তা-ই নয়, দেশের হয়ে ১২৩টি ম্যাচ খেলে ইতিহাসের সর্বোচ্চ গোল তারই, ৫১। এই অঁরিই কীভাবে নিজ দেশের হার কামনা করবেন আজ—এটা ভেবে পাচ্ছেন না অনেকেই। ফ্রান্সের সর্বকালের সর্বশ্রেষ্ঠ ফুটবলারই কিনা আজ দেশকে পরাজিত করতে ব্যূহ রচনা করবেন?

এমন রোমাঞ্চকর পরিস্থিতির মুখোমুখি দাঁড়িয়ে ফ্রেঞ্চ কোচ দিদিয়ের দেশমও কিছুটা ইতস্তত। দেশমও মনে করেন, আজ দোলাচল অবস্থায় পড়তে পারেন অঁরি। কারণ, দেশকে তিনি খুবই ভালোবাসেন। তার মতো দেশপ্রেমিক ব্যক্তি বিরল।

১৯৯৮ সালে দিদিয়ের দেশমের অধিনায়কত্বে অঁরি, জিদানরা কাঁধে কাঁধ মিলিয়ে দেশকে বিশ্বকাপ এনে দিয়েছিল। তাই বেলজিয়ামের বিপক্ষে সেমিফাইনালে মাঠে নামার আগে সতীর্থ অঁরি প্রসঙ্গে দেশম বলেন, ‘আমি নিশ্চিত অঁরির মধ্যেও আজ অদ্ভুত সব ভাবনা-চিন্তা খেলা করবে। ওর কাছেও বিষয়টা স্বপ্নদৃশ্যের মতোই মনে হবে। কারণ, সে একজন খাঁটি ফরাসি, খাঁটি দেশপ্রেমিক।’

তবে সব কিছুকে ছাপিয়ে অঁরির চোখে যে আজ শুধুই বেলজিয়ানদের জয়। আর সেটি যদি হয় ফরাসিদের পরাজিত করে তবে ফুটবল দুনিয়াও খুঁজে পাবে নতুন কোনও ‘ঘরের শত্রু বিভীষণকে’।

ব্রেকিংনিউজ/

প্রিন্ট করুন

বিভাগ: খেলাধুলা