বাংলাদেশ ও ভারতীয় কোস্টগার্ডের মহাপরিচালকের বৈঠক

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম: বাংলাদেশ ও ভারতের কোস্ট গার্ড মহাপরিচালক পর্যায়ে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে কোস্ট গার্ড মহাপরিচালক রিয়ার অ্যাডমিরাল এম আশরাফুল হক ও ভারতীয় কোস্ট গার্ড মহাপরিচালক কৃষ্ণস্বামী নাটারাজন দুই দেশের সমুদ্রসীমা সম্পর্কিত নানা বিষয়ে আলোচনা করেন।

সোমবার (১৬ সেপ্টেম্বর) সকালে রাজধানীর আগারগাঁওয়ে কোস্ট গার্ড সদর দফতরে অনুষ্ঠিত দ্বিপাক্ষিক এ বৈঠক অনুষ্ঠিত হয়। কোস্ট গার্ড এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, ভারতীয় কোস্ট গার্ড মহাপরিচালক দুজন সফরসঙ্গীসহ ৪ দিনের সরকারি সফরে রবিবার (১৫ সেপ্টেম্বর) ঢাকা সফরে আসেন। বাংলাদেশ ও ভারতীয় কোস্ট গার্ডের মধ্যে ২০১৫ সালে সই হওয়া সমঝোতা স্মারকের প্রস্তাবনা অনুযায়ী প্রতিবছর উচ্চপর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়ে আসছে।

সোমবারের বৈঠকে দুই দেশের সমুদ্রসীমানায় মানবপাচার, চোরাচালান, মাদকদ্রব্য পাচার ও অবৈধভাবে মাছ ধরা রোধে উভয় দেশের কোস্ট গার্ডের করণীয় নিয়ে আলোচনা হয়।

ভারতীয় কোস্ট গার্ড মহাপরিচালক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ও বাংলাদেশ নৌবাহিনী প্রধানের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করবেন। এছাড়া তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি মেমোরিয়াল, সোনারগাঁও লোক ও কারুশিল্প জাদুঘর এবং পানামনগর পরিদর্শন করবেন।

দুই দেশের জলসীমানায় অপরাধ দমনে ও দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে ভারতীয় কোস্ট গার্ড মহাপরিচালকের এই সফর অগ্রণী ভূমিকা রাখবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

বাংলাদেশ ও ভারতীয় কোস্টগার্ডের মধ্যে ২০১৫ সালে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের প্রস্তাবনা অনুযায়ী প্রতিবছর এই উচ্চ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়ে আসছে।

প্রিন্ট করুন

বিভাগ: জাতীয়