বাংলাদেশ সীমান্তের পুরোটাতেই বেড়া দেবে ভারত

স্টাফ করেসপন্ডেন্ট: ভারত সীমান্তের পুরোটাতেই কাঁটাতারের বেড়া নির্মাণ করতে চায় বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের পর স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা জানান।

ঢাকায় ফিরে শুক্রবার (১০ আগস্ট) স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বিবিসিকে এ কথা জানান।

তিনি জানান, ভারতের এমন প্রস্তাবের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী জানান- আইন অনুযায়ী করা হলে তাতে ঢাকার আপত্তি করার কিছু নেই।

আসাদুজ্জামান খান বলেন, এই বর্ডারকে তারা কাঁটাতারের আওতায় আনতে চাচ্ছে পুরোটাই। আমরা বলেছি জয়েন্ট বাউন্ডারি অ্যাক্ট অনুযায়ী আগে তারা যেভাবে করেছে সেভাবে বাকিটা করলে আমাদের অসুবিধা নেই।

বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর ভারত সফরে আরও বিভিন্ন বিষয়ে অমিত শাহর সঙ্গে কথা হয়েছে। এ বিষয়ে আসাদুজ্জামান খান বলেন, ভারত বাংলাদেশিদের অবৈধ অনুপ্রবেশের অভিযোগ তুলে তা ঠেকাতে সীমান্তে বাংলাদেশকে ব্যবস্থা নিতে বলেছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তিনি ভারতকে জানিয়েছেন যে বাংলাদেশ থেকে সীমান্ত দিয়ে অবৈধভাবে কোনও বাংলাদেশি ভারতে যায় না।

তবে উভয় দেশের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের ওই বৈঠকে অনুপ্রবেশ ইস্যুতে কোনও ঐক্যমত্য না হওয়ায় যৌথ বিবৃতি দেয়নি ঢাকা-দিল্লি বলে জানিয়েছে বাংলাদেশের কর্মকর্তারা। এজন্য এই ইস্যুতে দুই দেশে আলাদা আলাদাভাবে বক্তব্য তুলে ধরেছে।
এদিকে অনুপ্রবেশ ইস্যু যৌথ বিবৃতিতে রাখার ব্যাপারে ভারতের দিক থেকে একটা চাপ তৈরি করা হয়েছিল বলে জানিয়েছেন কর্মকর্তারা।

উল্লেখ্য, দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রীর বৈঠকের আলোচ্যসূচিতে অবৈধ অনুপ্রবেশের বিষয়টি ছিল না। কিন্তু ভারতের পক্ষ থেকে অবৈধ অনুপ্রবেশের গুরুত্ব দিয়ে তোলা হয় বলে বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একাধিক সূত্র জানিয়েছে।

প্রিন্ট করুন

বিভাগ: জাতীয়