বাঙালির ভাগ্য এদেশে বঙ্গবন্ধু শেখ মুজিবের জন্ম হয়েছিল

প্লাবন শুভ, ফুলবাড়ী-দিনাজপুর, প্রতিনিধি: প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রাণালয় সম্পর্কিত স্থায়ী সংসদীয় কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. মোস্তাফিজুর রহমান ফিজার এমপি বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যদি ৭ই মার্চে ভাষণ না দিতেন তবে বাংলাদেশ হতো না। বাঙালির ভাগ্য এদেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মগ্রহণ করছিলেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম না হলে এদেশ স্বাধীন হতো না। এদেশ জাতির পিতা পেতো না। বাঙালির অনুপ্রেরণার আরেক নাম “বঙ্গবন্ধু”। যতদিন বাংলার মাটিতে আলো-বাতাস থাকবে ততদিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের মাঝে বেঁচে থাকবেন।

বৃহস্পতিবার দিনাজপুরের ফুলবাড়ীতে স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪ তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস দিবস উপলক্ষে আয়োজিত শোকসভায় তিনি প্রধান অতিথি হিসেবে উপরোক্ত কথা বলেন

যথাযথ মর্যাদাসহ ভাবগম্ভীর পরিবেশে দিবসটি পালনের জন্য সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ চত্বর থেকে বীর মুক্তিযোদ্ধা মো. মোস্তাফিজুর রহমান ফিজার এমপি’র নের্তৃত্বে এক বিশাল শোক র‌্যালী পৌর শহর প্রদক্ষিণ করে।

শোক র‌্যালী শেষে উপজেলা পরিষদ সভাকক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ আফরোজ ও সঞ্চালনা করেন বঙ্গবন্ধু ডিগ্রি কলেজের অধ্যক্ষ মো. মাসুদুর সরকার মাসুদ।

এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি মো. হায়দার আলী শাহ, সাধারণ সম্পাদক মো. মুশফিকুর রহমান বাবুল, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মঞ্জু রায় চৌধুরী, মহিলা ভাইস চেয়ারম্যান নীরু সামসুন্নাহার, ফুলবাড়ী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আশিস বিন হাছান, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. নুরুল ইসলাম, উপজেলা কৃষি কর্মকর্তা এটিএম হামীম আশরাফ, থানার অফিসার ইনচার্জ (ওসি) ফখরুল ইসলাম, ইউপি চেয়ারম্যান মানিক রতন প্রমুখ। শেষে উপজেলা প্রশাসনের উদ্যোগে শিশু-কিশোরদের রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হয়।

অপরদিকে দিবসটি পালনের জন্য উপজেলা আওয়ামীলীগ, কৃষকলীগ, স্বেচ্ছাসেবকলীগ ও ছাত্রলীগ যৌথভাবে সকাল ৬টায় জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণসহ জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা হয়। বিকাল ৪টায় আওয়ামীলীগের উদ্যোগে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রাণালয় সম্পর্কিত স্থায়ী সংসদীয় কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. মোস্তাফিজুর রহমান ফিজার এমপি’র নের্তৃত্বে পৌর শহরে এক বিশাল শোক র‌্যালী বের করা হয়। পরে দলীয় কার্যালয়ের সামনে আয়োজিত শোক দিবসের সভায় সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি মো. হায়দার আলী শাহ।

পরে দলীয় কার্যালয়ের সামনে আয়োজিত শোক দিবসের সভায় সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি মো. হায়দার আলী শাহ। এতে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মো. মুশফিকুর রহমান বাবুল, যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো. মাসুদুর রহমান, উপাধ্যক্ষ শাহ মো. আব্দুল কুদ্দুস, জেলা পরিষদ সদস্য আলহাজ্ব মো. কামরুজ্জামান শাহ কামরু, উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মো. আশরাফুল আলম ডাবলু, ইউপি চেয়ারম্যান মো. মানিক রতন, উপজেলা আওয়ামীলীগের সদস্য মিজানুর রহমান ভুট্টু, সৈয়দ মেহেদী হাসান রুবেল, উপজেলা যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি খায়রুল আলম কমরেড, সাধারণ সম্পাদক প্রভাষক গোলাম মওলা রঞ্জু, পৌর যুবলীগের সভাপতি তানভির আহমেদ, জেলা ছাত্রলীগের সহ-সভাপতি সুমিত শীল, উপজেলা ছাত্রলীগের সভাপতি মিঠুন চৌধুরী, সাধারণ সম্পাদক মো. মেহেদী হাসান প্রমুখ।

একইভাবে দিবসটি পালনের জন্য উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের উদ্যোগে শোক র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়। মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন মুক্তিযোদ্ধা কামান্ডার মো. লিয়াকত আলী। এছাড়াও ফুলবাড়ী প্রেসক্লাব, দৈনিক দেশ মাসহ উপজেলার সকল সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলো পৃথক পৃথকভাবে দিবসটি পালন করেছে।

প্রিন্ট করুন

বিভাগ: রংপুর,সারাদেশ