বিনম্র শ্রদ্ধায় সূর্যসন্তানদের স্মরণ করছে জাতি

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম: ২১ ফেব্রুয়ারি, ভাষা শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৫২ সালের এই দিনে শোষকগোষ্টী পাকিস্তান শাসকদের বুলেটের সামনে প্রাণ দিয়েছিলেন যে সূর্যসন্তানরা, পুরো জাতি কৃতজ্ঞচিত্তে স্মরণ করছে তাদের। প্রতি বছর দিনটিকে বিশেষভাবে স্মরণ করে বাংঙালিরা। দিনটিতে জাতির শ্রেষ্ঠ সন্তানদের গভীর শ্রদ্ধা, বেদনা ও ভালোবাসার সঙ্গে স্মরণ করছেন সব শ্রেণির মানুষ।ব্রেকিংনিউজ

মহান একুশে ফেব্রুয়ারি। বাংলাদেশের ইতিহাসে গৌরবময় একটি দিন। ভাষার জন্য তথা মাতৃভাষা বাংলায় কথা বলার অধিকার আদায়ে ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারিতে প্রাণ দিয়েছেন সালাম, জব্বার, বরকত, রফিক, শফিক ও নাম না জানা অনেকে। বাংলা মায়ের দামাল ছেলেদের আত্মত্যাগে আমরা ফিরে পাই আমাদের প্রাণের ভাষা বাংলা।

ভোরের সূর্য পূর্ব আকাশে উঁকি দেয়ার আগেই সবপথ যেন এসে মিশে গেছে কেন্দ্রীয় শহীদ মিনারের দিকে। দল, মত, ধর্ম, বর্ণ, সম্প্রদায় নির্বিশেষে লাখো মানুষ ভাষা শহীদদের প্রতি ফুলেল শ্রদ্ধা জানাচ্ছেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে এ ভিড়ও বাড়ছে।

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) দিনগত রাত ১২টা ১মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের শ্রদ্ধা নিবেদনের পর শহীদ মিনার সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। তবে রাত ১২টার আগেই বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মীরাসহ সর্বস্তরের মানুষ ভিড় করেন শহীদ মিনার অভিমুখী রাস্তায়। নারী-শিশুরাও আছে এই দলে। শ্রদ্ধা জানাতে আসা নারী-পুরুষ ও শিশুদের অনেকেরই পরনে ছিল লাল-সবুজের পোশাক।

প্রিন্ট করুন

বিভাগ: জাতীয়