নির্বাচিত খবর

বিমান হামলায় সিরিয়ায় নিহত ১৮

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ার ইদলিবে বিমান হামলায় অন্তত ১৮ জন নিহত হয়েছে। দেশটির বিদ্রোহী অধ্যুষিত ইদলিবের একটি শিল্প এলাকা ও একটি মার্কেটে বুধবার ওই হামলা চালানো হয়। ইদলিব হলো সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় রাজ্যের রাজধানী। খবর বিবিসি।

তবে সাম্প্রতিক এ বিমান হামলার ঘটনায় সিরিয়া বা রাশিয়া কেউই তাৎক্ষণিকভাবে দায়িত্ব স্বীকার করেনি।

একটি স্থানীয় পর্যবেক্ষণকারী সংস্থা জানিয়েছে সিরিয়া ও রাশিয়া যৌথভাবে এই বিমান হামলা চালায়। হামলাটি এমন সময়ে ঘটল যখন চলতি মাসের শুরুতেই রাশিয়া ও তুরস্ক যুদ্ধবিরতি ভেঙে বিমান হামলা চালিয়েছিল। যেখানে রবিবার থেকে যুদ্ধবিরতি কার্যকরের কথা রয়েছে।

যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস (এসওএইচআর) জানিয়েছে, বুধবার বিমান থেকে ইদলিবের ব্যস্ততম আল-হাল মার্কেট ও একটি শিল্প এলাকায় বোমা ফেলা হয়।

এএফপি’র একজন প্রতিনিধি জানিয়েছেন, শিল্প এলাকার যেখানে বোমা বর্ষণ করা হয়, সেকানে বেশ কয়েকটি গাড়ি ছিল। হামলায় গাড়িগুলো ধ্বংস হয়ে গাড়ি ভেতর থাকা চালকরা মারা যায়।

ঘটনাস্থলের পাশের এক দোকানদার মোস্তাফা, এএফপির প্রতিনিধিকে জানিয়েছেন, তিনি নিজের দোকান থেকে পার্টস আনার জন্য বের হয়েছেন, তখনই হামলা হয়। তিনি আরও জানান, এতে তার দোকানের ধ্বংসস্তূপে তার চারজন কর্মচারী আটকা পড়েছে।

হামলায় ধ্বংসস্তূপ দেখে মোস্তফা বলেন, “দু’মিনিট আগে আমি যে জায়গা ছেড়েছি, এটা সে জায়গা নয়।”

মানবাধিকার সংস্থা এসওএইচআর জানিয়েছে, হতাহতদের অধিকাংশই শিশু। তাদের মধ্যে কয়েকজন উদ্ধারকর্মীও রয়েছে।

প্রিন্ট করুন

বিভাগ: আন্তর্জাতিক