বিশ্বজুড়ে প্রতিদিন ১০ লাখ মানুষ যৌন সংক্রমণে আক্রান্ত

স্বাস্থ্য ডেস্ক: বিশ্বে প্রতিদিন প্রায় ১০ লাখ মানুষ যৌন সংক্রমণে আক্রান্ত হচ্ছে। ক্ল্যামাইডিয়া, গনোরিয়া, ট্রিকোমোনিয়াসিস ও সিফিলিস-এ চারটি সংক্রমণে প্রতি বছর আক্রান্তের সংখ্যা প্রায় ৩৭ কোটি ৬০ লাখ। যেখানে প্রতি ২৫ জনে ১ জন এ চারটি সংক্রমণের যেকোনও একটিতে আক্রান্ত হচ্ছে। অনেকেই আবার আক্রান্ত হচ্ছে একাধিক যৌন সংক্রমণে।

উল্লিখিত চারটি যৌনবাহিত সংক্রমণের মাত্রা নিয়ে নিয়মিত পর্যালোচনা করে নতুন এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্বের বিভিন্ন দেশে নিয়োজিত কর্মীদের কাছ থেতে নেয়া তথ্যের ভিত্তিতে প্রকাশিত প্রতিবেদনে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ২০১২ সালে পরিচালিত সর্বশেষ বিশ্লেষণে পাওয়া তথ্যের তুলনায় নতুন করে আক্রান্ত হওয়ার হার কমেনি। এ ধরনের সংক্রমণের বিস্তারে উদ্বেগ প্রকাশ করে সংস্থাটি।

যৌন সংক্রমণ প্রতিরোধে কার্যকর কোনও পদক্ষেপ নেয়া হচ্ছে না জানিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তা পিটার সালামা বলেন, ‘বিশ্বজুড়ে এটি একটি ‘সতর্ক বার্তা’। এ ধরনের রোগ প্রতিরোধ ও চিকিৎসার সুযোগ সবার দোড়গোড়ায় পৌঁছে দেয়া জরুরি। এজন্য প্রয়োজন সমন্বিত প্রচেষ্টা।’

উল্লেখ্য, ৪টি যৌন সংক্রমণের মধ্যে ট্রিকোমোনিয়াসিস এক ধরনের পরজীবী দ্বারা সৃষ্ট। ক্ল্যামাইডিয়া, গনোরিয়া ও সিফিলিস ব্যাকটেরিয়া দ্বারা সংক্রমিত।

প্রিন্ট করুন

বিভাগ: স্বাস্থ্য