বিশ্বনেতা ম্যান্ডেলার ১০টি বিখ্যাত উক্তি

আন্তর্জাতিক ডেস্ক: পুরো নাম নেলসন রোলিহ্লাহ্লা ম্যান্ডেলা। বিশ্বজুড়ে তিনি নেলসন ম্যান্ডেলা নামেই সমধিক পরিচিত। দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী নেতা ও দেশটির প্রথম নির্বাচিত রাষ্ট্রপতি এবং নোবেলজয়ী ম্যান্ডেলা ৯৫ বছর বছর বয়সে ২০১৩ সালের ৫ ডিসেম্বর মৃত্যুবরণ করেন। দক্ষিণ আফ্রিকায় বর্ণবৈষম্যবিরোধী আন্দোলনের এই মহান নেতা জীবনের ২৭ বছর কারাগারে কাটিয়েছেন।

১৯৬৪ সালে রিভোনিয়া ষড়যন্ত্র মামলার শুনানি চলাকালে ম্যান্ডেলার দেয়া বক্তৃতা থেকে তার কিছু বিখ্যাত উক্তি গ্রহণ করা হয়। সেইসব উক্তিগুলো পাঠকের জন্য তুলে ধরা হলো:

* আমি সাদাদের আধিপত্যের বিরুদ্ধে লড়াই করেছি এবং আমি কালোদের আধিপত্যের বিরুদ্ধে লড়াই করেছি। আমি আদর্শিক গণতন্ত্র ও মুক্ত সমাজের প্রশংসা করি, যেখানে সকল ব্যক্তি শান্তিপূর্ণভাবে সহাবস্থান করবে এবং সমান সুযোগ লাভ করবে। এটি হচ্ছে একটি আদর্শিক অবস্থান, যার মধ্যে দিয়ে বাঁচা দরকার এবং আমি তা অর্জনের আশা করি। কিন্তু এটি এমন এক আদর্শ, যদি প্রয়োজন হয় তবে তার জন্য আমি জীবন দিতেও প্রস্তুত।

* আমার সফলতার ভিত্তিতে আমাকে বিচার করো না, আমাকে বিচার করো আমার ব্যর্থতা ও ব্যর্থতার পর ঘুড়ে দাঁড়ানোর ভিত্তিতে।

* ঘৃণা মনকে অন্ধকার করে দেয়। কৌশলের পথ রুদ্ধ করে দেয়। নেতাদের ঘৃণা করা সাজে না।

* পৃথিবীতে প্রতিশোধ গ্রহণের মাধ্যমে আপনি যতটা অর্জন করতে পারবেন তারচেয়ে ঢের বেশি অর্জন করতে পারবেন ক্ষমা প্রদর্শনের মাধ্যমে।

* পেছন থেকে নেতৃত্ব দাও- সাথে অন্যদের এই বিশ্বাস দাও যে, নেতা সামনের সারিতেই আছে।

* আমি বর্ণবাদকে ঘৃণা করি, কারণ এটা একটা বর্বর বিষয়, তা সে কালো বা সাদা যে কোনও মানুষের কাছ থেকে আসুক না কেন।

* সম্মান তাদের প্রাপ্য, যারা কখনও সত্যকে পরিত্যাগ করে না। এমনকি যখন পরিস্থিতি অন্ধকারাচ্ছন্ন ও বেদনাদায়ক হয় তখনও না।

* যখন একজন মানুষ বিবেচনা করতে পারে যে নিজ জাতি ও স্বদেশের প্রতি সে তার দায়িত্ব পালন করেছে, তখন সেই শান্তিতে মৃত্যুবরণ করতে পারে।

* আপনি যদি শত্রুর সঙ্গে শান্তিতে থাকতে চান তবে তার সাথে আপনাকে মিশে যেতে হবে এবং কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে হবে। তবেই শত্রু আপনার সঙ্গীতে পরিণত হবে।

* একজন প্রকৃত ও আদর্শ নেতাকে অবশ্যই নিজ জাতির জন্য সকল প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করতে নিজের পক্ষ থেকে সর্বোচ্চ ত্যাগ স্বীকারের জন্য প্রস্তুত থাকতে হবে।

প্রিন্ট করুন

বিভাগ: আন্তর্জাতিক