বিশ্ব চ্যাম্পিয়নশিপের মঞ্চে বোল্টের নজির ভাঙলেন ফেলিক্স

খেলাধুলা ডেস্কঃ রবিবার অভূতপূর্ব এক নজিরের সাক্ষী থাকল আইএএএফ বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের মঞ্চ। দোহায় অনুষ্ঠিত বিশ্ব মিটে রবিবার গ্রহের দ্রুততম মানব উসেইন বোল্টের রেকর্ড ভেঙে নয়া রেকর্ড সেট করলেন মার্কিনি মহিলা অ্যাথলিট অ্যালিসন ফেলিক্স। বিশ্ব চ্যাম্পিয়নশিপের মঞ্চে ৫টি ভিন্ন ইভেন্ট মিলিয়ে ১২তম স্বর্ণপদক গলায় ঝুলিয়ে জামাইকান স্প্রিন্টারকে পিছনে ফেললেন ফেলিক্স।

সার্কিট থেকে মাতৃত্বকালীন ছুটির পর প্রথম মেজর চ্যাম্পিয়নশিপ হিসেবে দোহায় বিশ্ব চ্যাম্পিয়নশিপের মঞ্চে এদিন ট্র্যাকে নেমেছিলেন অভিজ্ঞ জামাইকান স্প্রিন্টার শেলি আন ফ্রেসার প্রাইস ও মার্কিনি স্প্রিন্টার অ্যালিসন ফেলিক্স। দোহার খলিফা স্টেডিয়ামে হতাশ করলেন না কেউই। ৪x৪০০মিটার মিক্সড রিলে ইভেন্টে মার্কিন যুক্তরাষ্ট্রের হয়ে সোনা জয়ের সঙ্গে সঙ্গেই জামাইকান উসেইন বোল্টকে পিছনে ফেলে দেন ফেলিক্স।-কলকাতা নিউজ।

সার্কিট থেকে ১৩ মাস ছুটির পর প্রথম মেজর চ্যাম্পিয়নশিপে ট্র্যাকে নেমে ফেলিক্স ব্যক্তিগত রেকর্ড তো গড়লেনই, পাশাপাশি সোনা জয়ের পথে ৪x৪০০মিটার ইভেন্টে এদিন বিশ্বরেকর্ড সেট করল মার্কিন যুক্তরাষ্ট্রের মিক্সড রিলে টিম। রেকর্ড ৩:০৯:৩৪ সেকেন্ডে দৌড় শেষ করলেন যুক্তরাষ্ট্রের স্প্রিন্টাররা। এর আগে বিশ্ব চ্যাম্পিয়নশিপের মঞ্চে সর্বাধিক ১১টি সোনা জয়ের নজির ছিল উসেইন বোল্টের দখলে। এই নিয়ে ন’বার বিশ্ব চ্যাম্পিয়নশিপে ট্র্যাকে নামলেন ফেলিক্স। বিশ্ব চ্যাম্পিয়নশিপ ও অলিম্পিক মিলিয়ে ট্র্যাক অ্যান্ড ফিল্ডের ইতিহাসে এযাবৎ এই মার্কিন স্প্রিন্টারের ঝুলিতেই রয়েছে সর্বাধিক পদক জয়ের নজির।

অ্যালিসন ফেলিক্সের পাশাপাশি জামাইকান স্প্রিন্টার ফ্রেসার প্রাইসের সোনা জয়ে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের মঞ্চ রবিবার যেন ‘মাদার্স ডে’। মহিলাদের ১০০মিটার দৌড়ে চেনা মেজাজেই এদিন ধরা দেন জামাইকান স্প্রিন্টার। মা হওয়ার পর প্রাইসেরও এটাই প্রথম মেজর চ্যাম্পিয়নশিপে ট্র্যাকে নামা। ১০.৭১ সেকেন্ডে দৌড় শেষ করে এদিন পোডিয়াম টপে ফিনিশ করেন প্রাইস।।

বোল্টকে পিছনে ফেলে ‘সুপারওম্যান’ ফেলিক্স জানান, ‘এই সোনা জয় আমার কাছে ভীষণ স্পেশ্যাল। আমার ছোট্ট মেয়ে গ্যালারি থেকে আমায় জয় দেখছে, এটা আমার কাছে পৃথিবী মুঠোয় পাওয়ার মত। আমার জন্য দুর্দান্ত একটা বছর।’

প্রিন্ট করুন

বিভাগ: খেলাধুলা