ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক: সিলেট টেস্টে জিম্বাবুয়ের দেয়া ৩২১ রানের পাহাড়সম রান তাড়া করতে নেমে শুরুটা ভালো করলেও চতুর্থ দিনে বাজে ব্যাটিংয়ের প্রদর্শনীতে চাপের মুখে পড়েছে টাইগাররা। শীর্ষ পাঁচ ব্যাটসম্যানকে হারিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছে বাংলাদেশ। জয়ের জন্য এখনও বাংলাদেশের দরকার ২১০ রান।

মঙ্গলবার ( ৬ নভেম্বর) চতুর্থ দিনের শুরুটা ছিলো বেশ সাবধানী। কিন্তু শেষ রক্ষা হয়নি। আগের দিনের ২৬ রানের সাথে ৪১ রান যোগ করতেই যোগ করতেই টপ অর্ডারের দুই ব্যাটসম্যানকে হারায় বাংলাদেশ। ব্যক্তিগত ২৩ রানে সেকান্দার রাজার বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়ে সাজঘরে ফিরে যান লিটন দাস। তিনি যখন ফিরে যান তখন দলীয় স্কোর ছিলো ৫৬।

এরপর ক্রিজে আসেন মুমিনুল হক। কিন্তু তিনিও বেশিক্ষণ ক্রিজে থাকতে পারেননি। ব্যক্তিগত ৯ রান ও দলীয় ৬৭ রানের মাথায় জারভিজের বলে পরিষ্কার বোল্ড হয়ে সাজঘরে ফিরে যান তিনি। দলীয় ৮৩ রান ও ব্যক্তিগত ৪৩ রানে আউট হন ইমরুল কায়েস। এরপর দলীয় ১০২ রানের মাথায় অধিনায়ক রিয়াদ ( ১৬) ও ১১১ রানে শান্ত ( ১৩) আউট হন।

এর আগে নিজেদের দ্বিতীয় ইনিংসে বড় স্কোর গড়তে ব্যর্থ হয় সফরকারীরা। আবারও তাইজুল-মিরাজ-অপুর ঘূর্ণিতে ১৮১ রানেই গুটিয়ে যায় মাসাকাদজাবাহিনী। কিন্তু ১৩৯ রানের লিডের সুবাদে বাংলাদেশকে ৩২১ রানের টার্গেট দিয়েছে তারা। ফলে জয়টা টাইগারদের জন্য অনেকটাই দু:সাধ্য হয়ে গেছে।

কেননা আড়াইশর কাছাকাছি রান তাড়া করে টেস্ট জয়ের রেকর্ড নেই বাংলাদেশের। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে তাদের দ্বিতীয় সারির দলের বিপক্ষে ২১৫ রান তাড়া করে ৪ উইকেটে পাওয়া জয়ই এখন পর্যন্ত বাংলাদেশের সেরা। তাতে সিলেট টেস্টে জিম্বাবুয়েকে হারাতে হলে লিখতে হবে নতুন কোনো রেকর্ড।

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম/

প্রিন্ট করুন

বিভাগ: খেলাধুলা