বড় সংগ্রহের পথে ভারত

স্পোর্টস ডেস্ক: মেলবোর্নে বক্সিং ডে’র টেস্টে দ্বিতীয় দিনে ব্যাট করছে ভারত। বৃহস্পতিবার (২৭ ডিসেম্বর) বাংলাদেশ সময় ভোর সাড়ে ৫টায় খেলা শুরু হয়। গতকাল ৬৮ রানে অপরাজিত থাকা চেতশ্বর পূজারা এদিন সেঞ্চুরি তুলে নেন। তবে এদিন তিন অঙ্কে পৌঁছাতে ব্যর্থ হন অধিনায়ক বিরাট কোহলি।

প্রথম দিনের ৪৭ রান নিয়ে দ্বিতীয় দিনে ব্যাট করতে নেমে ৩৫ রান যোগ করতেই সাজঘরে ফিরে যান তিনি। ব্যক্তিগত ৮২ রানে স্টার্কের বলে অ্যারন ফিন্সের হাতে ক্যাচ তুলে দেন তিনি। আর চেতশ্বর পূজারা আউট হন ১০৬ রানে।

শেষ খবর পাওয়া পর্যন্ত ৪ উইকেটে ৩৪০ রান করেছে সফরকারীরা। রাহানে ২৮ ও রোহিত শার্মা ১৩ রানে ক্রিজে রয়েছেন। এর আগে প্রথম দিন শেষে ভারতের সংগ্রহ ছিলো ২ উইকেটে ২১৫ রান।

অ্যাডিলেডে প্রথম টেস্ট জিতেছিল ভারত। কিন্তু পার্থে দ্বিতীয় টেস্ট জিতে সিরিজে সমতায় ফেরে স্বাগতিকরা। চার টেস্ট সিরিজের তৃতীয় টেস্টটি তাই গুরুত্বপূর্ণ। এই টেস্ট জিতে সুবিধাজনক অবস্থায় থাকতে চাইবেন দুই অধিনায়কই।

তবে মেলবোর্নে প্রথম দিনটা ভারতেরই ছিল। টস জিতে ব্যাট করতে নেমে সারা দিনে দুই উইকেটই হারায় তারা। এদিন ছিলেন না নিয়মিত দুই ওপেনার লোকেশ রাহুল ও মুরালি বিজয়। তাদের বদলে অভিষেক হয় মায়াঙ্ক আগাওয়ালের। সাথে মিডল অর্ডার থেকে উঠে আসেন হানুমা বিহারি।

নতুন ওপেনিং জুটিতে ৪০ রান করে ভারত। ব্যক্তিগত ৮ রানে প্যাট কামিন্সের বলে আউট হয়ে যান বিহারি। তবে অন্য ওপেনার মায়াঙ্ক অভিষেক ম্যাচেই ৭৬ রানের দারুণ এক ইনিংস খেলে দলে নিজে জায়গা পোক্ত করে নিয়েছেন। কামিন্স বলে আউট হওয়ার আগে তিনি মেরেছেন ১টি ছক্কা ও ৮টি চারের মার, খেলেছেন ১৬১ বল। পুজারার সাথে গড়েন ৮৩ রানের জুটি। মায়াঙ্ক ফিরে গেলে মাঠে নামেন কোহলি। পুজারার সাথে অবিচ্ছিন্ন ৯২* রানের জুটি গড়ে শেষ করেন দিন।

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড মানেই যেন অপরাজেয় অস্ট্রেলিয়া।২০১০ সালে ইংল্যান্ডের কাছে এখানে শেষবার বক্সিং ডে টেস্ট হেরেছিল তারা। এরপর এখানে আর হারেনি অস্ট্রেলিয়া।

মেলবোর্নে গত ৭ ম্যাচে স্বাগতিকরা জিতেছে ৫টি আর দুটি ড্র। ভারতের বিপক্ষে এই মাঠে সবশেষ দেখায় ড্র করেছিল অজিরা। অস্ট্রেলিয়ানদের আত্মবিশ্বাস যোগাচ্ছে প্রথম টেস্ট হারের পর পার্থে ঘুরে দাঁড়ানো জয়ের স্মৃতি।

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম/

প্রিন্ট করুন

বিভাগ: খেলাধুলা