নির্বাচিত খবর

বয়সের আগেই চেহারায় না পড়ুক বয়সের ছাপ

লাইফস্টাইল ডেস্ক: ইংরেজ কবি জন কীটসের একটি বিখ্যাত উক্তি হচ্ছে- “সত্যই সুন্দর, সুন্দরই সত্য”। মানুষ সুন্দরের পূজারী। যেকোনও সুন্দরের প্রতি মানুষের বাড়তি আকর্ষণ চিরন্তন। তাইতো মানুষের প্রকৃতির অপর সৌন্দর্যের প্রতি এত মোহমুগ্ধ হয়। কিন্তু মানুষের চেহারায় যে সৌন্দর্য থাকে তার প্রতিও আকর্ষণ এতটুকু কম নয়। বরং বেশিই।

প্রাগৈতিহাসিক কাল থেকে রমণীর রূপের প্রতি পুরুষের অকৃত্রিম দুর্বলতা। কোনও সুন্দরী নারী দেখলে পুরুষ তার প্রতি আকৃষ্ট হয়। নিজেকে সমর্পণ করতে চায়। হয়তো প্রেমেও পড়ে যায়।

বিপরীতে নিজেকে অতুলনীয়া করে তুলতে নারীর রূপচর্চারও কোনও শেষ থাকে না। যত রকমের প্রসাধনী আছে সব মেখে সবার চেয়ে সুন্দর হয়ে উঠার প্রতি নারীর ঝোঁক নতুন নয়। কিন্তু বাজারে পাওয়া এসব প্রসাধনী কখনও কখনও হিতে বিপরীত হয়। নেতিবাচক পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়। তাতে করে উল্টো সৌন্দর্যহানি ঘটে।

যেসব ভুলে সময়ের আগেই চেহারায় বয়সের ছাপ পড়ে, তা কখনোই করা যাবে না। এ নিয়ে পাঠকের জন্য কিছু টিপস তুলে ধরা হলো-

* অনেকেই আছেন ঘর থেকে বের হলেই মেকআপ করেন। সকাল-বিকেল মেকআপ করেন। মেকআপ ছাড়া তাদের চলেই না। মেকআপ করায় যতটা সমস্যা তার চেয়েও বেশি সমস্যা হয় সময়মতো মেকআপ না তুললে। তাতে বাড়ে বিপদ।

* রোদ আর ধুলোবালি থেকে ত্বককে সুরক্ষিত রাখতে অনেকেই সানস্ক্রিন ব্যবহার করেন। অনেকেই আবার ভরসা রাখেন ফেসওয়াশে। তবে ত্বক বিশেষজ্ঞরা মনে করেন, ঠান্ডা পানিই হচ্ছে সবচেয়ে উত্তম ফেসওয়াশ। ঘরের বাইরে বের হওয়ার আগে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিলে অনেক উপকার পাওয়া যায়।

* অনেকেই দীর্ঘক্ষণ মুখে মেকআপ রেখে দেন। বাসায় ফিরেও হয়তো তুলতে ভুলেই যান। কিংবা আলসি করে তুলেনই না। তাতে করে ত্বকের শুষ্কতা, ব্রনের মতো একাধিক সমস্যা দেখা দিতে পারে। পড়তে পারে বলিরেখাও। বিশেষত চোখের মেকআপ সময় মতো না তুললে চোখের সংক্রমণ, জ্বালাপোড়া ও চোখের পাতা কমে আসার ঝুঁকি থাকে।

সহজেই তুলন মেকআপ-
মেকআপ তুলতে ব্যবহার করতে পারেন ক্লিনজার। সারা দিনের ধুলোবালি, বহু আগে মাখা ময়শ্চারাইজার, সানস্ক্রিন তুলতেও ক্লিনজার ব্যবহার করা যেতে পারে। তারপর মুখ ভালো করে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

চোখের মেকআপ তোলার জন্য বিশেষ রিমুভার ব্যবহার করুন। সেটি হাতের নাগালে না থাকলে বেবি অয়েল কিংবা নারিকেল তেল ব্যবহার করুন। পরিষ্কার তুলোয় কিছুটা তেল নিয়ে আলতো করে আইলাইনার তুলে ফেলুন। মাশকারা তুলতে ব্যবহার করুন পেট্রোলিয়াম জেলি বা তেল। এতে চোখের কাছে ত্বক দ্রুত তৈলাক্ত হয়।

মেকআপ তোলা হয়ে গেলে মুখের অতিরিক্ত তেলভাব মুছে ফেলুন। ত্বক কোমল ও উজ্জ্বল রাখতে সারা মুখে ভালো করে মেখে নিন ময়শ্চারাইজার।

প্রিন্ট করুন

বিভাগ: লাইফস্টাইল