‘ভাত খাওয়ার জন্য অভিনয় করেছি’

বিনোদন ডেস্ক: এটিএম শামসুজ্জামান, বাংলাদেশের অন্যতম জনপ্রিয় অভিনেতা, পরিচালক, কাহিনীকার, চিত্রনাট্যকার, সংলাপকার ও গল্পকার। অভিনয়ের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন পাঁচ বার। শিল্পকলায় অবদানের জন্য ২০১৫ সালে পেয়েছেন রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মাননা একুশে পদক।

কৌতুকাশ্রিত খলঅভিনয়ের জন্য বাংলা চলচ্চিত্রে এখনো তিনি জীবন্ত কিংবদন্তি হয়ে আছেন। নোয়াখালীতে জন্ম হলেও গুনী এই শিল্পীর জীবন শুরু থেকেই কাটছে পুরানো ঢাকার দেবেন্দ্রনাথ দাস লেনে। এমন একজন শক্তিশালী অভিনেতা হয়ে উঠার যাত্রাটা এতোটাও সহজ ছিলো না। উকিল বাবার সন্তান যখন অভিনয়ে যাবে, সেটা শুনেই ঘর থেকে বের হয়ে যেতে হয় এটিএম শামসুজ্জামানকে।

এরপরের ইতিহাস সবার জানা। কিন্তু বর্ষীয়ান এই অভিনেতা ২০১৫ সালে একুশে পদক গ্রহণ করতে অস্বীকার করেন। তিনি বলেন, আমাকে একুশে পদক দেওয়া হয়েছিল; পদকটা তো আমি প্রথমে নিতেই চাইনি।

অস্বীকৃতি জানানোর কারণ এড়িয়ে গিয়ে তিনি বলেন, এটা তো তিক্ত কথা হয়ে যাবে। আমি তিক্ত কথায় অভ্যস্থ না। যাই হোক, একবার হাসানুল হক ইনু ভাই আমাকে বললেন, ‘আমি দিচ্ছি, পদকটা আপনি নেন’। আমি বললাম, আপনি দেন আর যাই দেন আমি নেব না।

পরে প্রধানমন্ত্রী বললেন, ‘এটিএমকে একুশে পদক দেওয়া হচ্ছে না কেন? ওনারা বললেন, ‘আমরা তো দিয়েছি নেবেন না উনি’। প্রধানমন্ত্রী বললেন, ‘উনাকে বলেন যে, আমি দিয়েছি।’ পরে পদকটা নিলাম।

৭৯ বছরের জীবনে এটিএম শামসুজ্জামান ৫৮ বছর যাবত চলচ্চিত্রের সাথেই আছেন। কিন্তু প্রাপ্তির যায়গা থেকে মোটেও সন্তুষ্ট নন জীবন্ত এই কিংবদন্তি। তার ভাষায়, আমি মনে করি না আমার কোনো প্রাপ্তি আছে। আমার অনেক অপ্রাপ্তি আছে।

তবে চারশও বেশি চলচ্চিত্রে অভিনয় করে কি পেলেন তিনি? এমন প্রশ্নের জবাবে জানালেন, ভাত খাওয়ার জন্য অভিনয় করেছি; শুধু এক্সিসটেন্সের জন্য।

শামসুজ্জামানের চলচ্চিত্র জীবন শুরু হয় কৌতুক অভিনেতা হিসেবে। জলছবি, যাদুর বাঁশি, রামের সুমতি, ম্যাডাম ফুলি, চুড়িওয়ালা, মন বসে না পড়ার টেবিলে চলচ্চিত্রে তাকে কৌতুক চরিত্রে দেখা যায়।

তবে তার অভিনয় জীবনের মোড় ঘুরিয়ে দেয় আমজাদ হোসেনের নয়নমণি চলচ্চিত্রটি। এ চলচ্চিত্রের মাধ্যমে তিনি আলোচনা আসেন। এর আগে নারায়ণ ঘোষ মিতার লাঠিয়াল চলচ্চিত্রে খল চরিত্রে অভিনয় করেন। এছাড়াও খল চরিত্রে তার কিছু উল্লেখযোগ্য চলচ্চিত্র হল – অশিক্ষিত, গোলাপী এখন ট্রেনে, পদ্মা মেঘনা যমুনা, স্বপ্নের নায়ক। সূত্র: ব্রেকিংনিউজ/

প্রিন্ট করুন

বিভাগ: বিনোদন