মাইগ্রেনের সঙ্গে আরও যেসব রোগ হতে পারে

স্বাস্থ্য ডেস্ক: মাইগ্রেন এক অসহ্য রোগ। এখনো মাইগ্রেনের এমন চিকিৎসা আবিস্কার হয়নি যে আপনার মাইগ্রেন একেবারে সেরে যাবে। যারা মাইগ্রেনে ভুগছেন তারা মাইগ্রেনের কারণেই আক্রান্ত হতে পারেন আরও কিছু মারাত্বক রোগে। চলুন দেখে নিই মাইগ্রেনের যন্ত্রণায় ভুগতে থাকা আপনি আরও কোন রোগগুলোতে আক্রান্ত হতে পারেন।

বিষন্ণতা: নানা কারণেই আপনার মনে বিষন্ণতা দানা বাঁধতে পারে। বর্তমান সময়ে বিষণ্নতায় আক্রান্তের সংখ্যা আশঙ্কাজনক হারে বাড়ছে এবং এটি মানসিকভাবে একজন মানুষকে পঙ্গু করে দিতে পারে। আপনি যদি ঘন ঘন মাইগ্রেনে আক্রান্ত হন, তাহলে বেশ বড় একটি আশঙ্কা রয়েছে আপনি বিষণ্নতায় ভুগছেন। এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

উদ্বেগ: মাইগ্রেনে আক্রান্তরা উদ্বেগ বা দুশ্চিন্তাজনিত রোগে ভুগতে পারেন।  এমন হতে পারে যে আপনি দুশ্চিন্তাগ্রস্থ এবং সে কারণেই বারবার মাইগ্রেনের ব্যথায় আক্রান্ত হচ্ছেন। এমন হলে দেরি না করে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

স্ট্রোক: স্ট্রোক এবং মাইগ্রেনের মধ্যে সম্পর্ক রয়েছে এমন তথ্য অসংখ্য গবেষণায় উঠে এসেছে। আপনার যদি মাইগ্রেনের সমস্যা থেকে থাকে, তাহলেআপনার স্ট্রোক হওয়ার আশঙ্কা অনেকটাই বেশি বলেই জানিয়েছেন চিকিৎসকরা।

মৃগী রোগ: মাইগ্রেনের সমস্যা থেকে থাকলে, এই রোগটিতেও আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে আপনার। কারণ দুটি রোগই মস্তিষ্কের একই স্থানের স্নায়ুকে আক্রান্ত করে বেড়ে ওঠে। যদি মৃগী রোগের কোনও আলামত নিজের মধ্যে দেখতে পান, তাহলে দেরি না করে বিশেষজ্ঞের পরামর্শ নিন।

হৃদরোগ: এক গবেষণায় দেখা গেছে, মাইগ্রেন আক্রান্তদের মধ্যে হৃদরোগ, রক্তচাপ ও ডায়াবেটিসে মতো রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকটাই বেশি থাকে। এর হাত থেকে রেহাই পেতে ওজন, কোলোস্টেরল এবং রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার ব্যাপারে সতর্কবার্তা জানিয়েছেন বিশেষজ্ঞরা।

শ্বাসকষ্ট: যদিও দুটি রোগেরই উপসর্গ থেকে শুরু করে উৎপত্তি স্থল সম্পূর্ণ আলাদা। তারপরেও মাইগ্রেন আক্রান্তদের শ্বাসকষ্টে আক্রান্ত হওয়ার মাত্রা লক্ষণীয়। এরকমটি হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম/

প্রিন্ট করুন

বিভাগ: স্বাস্থ্য