মাছে-ভাতে বাঙালির জন্য মালাই ইলিশ (ভিডিও)

লাইফস্টাইল অনলাইন ডেস্ক : মাছে-ভাতের বাঙালি যে পরিচয় আদিকাল থেকেই চলে আসছে, সেই পরিচয়ের অনেকটা অবদানই মাছের রাজা ইলিশের। সাগরে-নদীতে থাকা ইলিশের স্বাদের সাথে তুলনা হয়না অন্য কিছুর। আর সেই ইলিশ যদি হয় পদ্মার, তবে তো কথাই নেই।

বর্ষা মানেই ইলিশের মৌসুম, কিছুদিনের মধ্যেই দেশের বাজারগুলো ভোরে উঠবে ইলিশে। ইলিশ মাছ দিয়ে বাঙালির বিশেষ রেসিপির অভাব নেই বললেই চলে। ইলিশ ভাপা, সরষে ইলিশ, ইলিশের ঝাল, তেলে ভাজা ইলিশ, ইলিশ মাছের কোর্মা, কচু পাতায় ইলিশের শুটকির বড়া, ইলিশ মাছের নানা রকম পাতলা ঝোল…আরও কত কী! আজ ব্রেকিংনিউজ পাঠকের জন্য থাকছে সুস্বাদু মালাই ইলিশ রান্নার রেসিপি।

প্রয়োজনীয় উপকরণ:
লবণ-হলুদ মাখানো (মেরিনেট) ইলিশ মাছ, সাদা সরষে, ১ কাপ পোস্ত বাটা, ১ কাপ নারকেলের দুধ, ১ কাপ টক দই, ২ চামচ কাঁচা মরিচ বাটা, আন্দাজ মতো লবণ আর চিনি, সরষের তেল।

রান্নার পদ্ধতি:
প্রথমে কড়াই বা প্যানে তেল গরম করে হালকা আঁচে ইলিশ মাছ অল্প ভেজে তুলে নিনি।

ভাজা ইলিশের তেলেই সাদা সরষে, পোস্ত বাটা, নারকেলের দুধ, কাঁচা মরিচ বাটা ও টক দই মিশিয়ে কষাতে থাকুন। সঙ্গে পরিমাণ মত লবণ, হলুদ ও অল্প চিনি মিশিয়ে দিন। এর পর পরিমাণ মতো পানি দিয়ে হাল্কা ঢেকে রাখুন।

পানি ফুটে গন্ধ ছড়ানো শুরু হলে ভেজে রাখা ইলিশের টুকরো গুলো সুন্দরভাবে দিয়ে দিন। দুই থেকে তিন মিনিট ঢাকনা দিয়ে ঢেকে রেখে, নামিয়ে ফেলুন।
গরম ভাতের পাশে ঝোলসহ ইলিশ অল্প একটু ধনে পাতা কুচির সাথে পরিবেশন করুন। আর চেটেপুটে উপভোগ করুন মালাই ইলিশ।

ব্রেকিংনিউজ/

প্রিন্ট করুন

বিভাগ: অন্যান্য,লাইফস্টাইল