মানবাধিকার কমিশনের নতুন চেয়ারম্যান নাছিমা বেগম

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম: প্রায় ৩ মাস পর নতুন চেয়ারম্যান পেল জাতীয় মানবাধিকার কমিশন। যেকোনো ধরনের মানবাধিকার লঙ্ঘনের ঘটনাকে বিচারের আওতায় নিয়ে আসার লক্ষ্যে গঠিত সাংবিধানিক এই প্রতিষ্ঠানের নতুন চেয়ারম্যান করা হয়েছে সাবেক সিনিয়র সচিব নাছিমা বেগমকে।

রবিবার (২২ সেপ্টেম্বর) কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সাবেক সচিব ড. কামাল উদ্দিন আহমেদকে সার্বক্ষণিক সদস্য, সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট তৌফিকা আফতাব, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান চিংকিউ রোয়াজা, সাবেক সিনিয়র জেলা ও দায়রা জজ জেসমিন আরা বেগম, সাবেক জেলা ও দায়রা জজ মিজানুর রহমান খান ও সাবেক সচিব ড. নমিতা হালদারকে অবৈতনিক সদস্য করা হয়েছে।

কমিশনের সর্বশেষ চেয়ারম্যান ছিলেন কাজী রিয়াজুল হক। গত ১ জুলাই রিয়াজুল হক দায়িত্ব ছাড়ার পর চেয়ারম্যানের পদটি খালি হয়ে যায়। এরপর থেকেই অভিভাবক শূন্য ছিলো প্রতিষ্ঠানটি।

গত ৫ সেপ্টেম্বর চেয়ারম্যান নিয়োগে বাছাই কমিটির সভা হয় এবং এখান থেকে পাওয়া সুপারিশের ভিত্তিতে রাষ্ট্রপতির অনুমোদন সাপেক্ষে চেয়ারম্যান ও সদস্য নিয়োগ দেয়ার কথা ছিল।

যে কমিটি চেয়ারম্যান খুঁজে বের করে নাম প্রস্তাব করে তার নেতৃত্বে ছিলেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। সার্চ কমিটির অন্য সদস্যরা হলেন— আইনমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, আইন কমিশনের চেয়ারম্যান, দু’জন সংসদ সদস্য ও মন্ত্রিপরিষদ বিভাগের সচিব।

প্রিন্ট করুন

বিভাগ: জাতীয়