নির্বাচিত খবর

মানুষের আস্থা এবং বিশ্বাসের জায়গায় পরিণত করতে জনগণকে আইন সহায়তা দিতে হবে- সরদা পুলিশ একাডেমিতে আইজিপি

রাজশাহী প্রতিনিধি: মানুষের আস্থা এবং বিশ্বাসের জায়গায় পরিণত করতে জনগণকে আইন সহায়তা দেওয়া, তথ্যের ভিত্তিতে তাতক্ষণিক ব্যবস্থা নেওয়া, নারী ও শিশু বান্ধব সহ সংবেনশীল মানবিক আচরণ করার নির্দেশ প্রদান করেন। রোববার সকালে রাজশাহীর চারঘাটের সারদায় বাংলাদেশ পুলিশ অ্যাকাডেমি প্যারেড গ্রাউন্ডে ৩৭তম ক্যাডেট উপ-পরিদর্শক (এসআই) ব্যাচের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী এ কথা বলেন।
এর আগে আইজিপি ৩৭তম এসআই ব্যাচের সমাপনী অভিবাদন গ্রহণ, কুচকাওয়াজ পরিদর্শন এবং বিভিন্ন বিষয়ে শ্রেষ্ঠত্ব অর্জনকারী প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ বিতরণ করেন। এক বছর মেয়াদী এই প্রশিক্ষণে নতুন নিয়োগ পাওয়া কুজকাওয়াজ অনুষ্ঠানে ১ শত ৩৪ জন মহিলা অফিসারসহ ১ হাজার ৭ শত ৫৯ জন শিক্ষানবিশ ক্যাডেট এসআই অংশগ্রহণ করেন। এদের মধ্যে থেকে প্রশিক্ষণে শ্রেষ্ঠত্ব অর্জনকারী পাঁচজনের হাতে ক্রেস্ট তুলে দেন আইজিপি।
অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, আর্থ-সামাজিক উন্নয়নে বাংলাদেশ এক নতুন উচ্চতায় পৌঁছেছে এবং উন্নয়নশীল দেশের মর্যাদায় উন্নীত হয়েছে। সামাজিক ও রাজনৈতিক স্থিতিশীলতা বজায় রেখে অর্থনৈতিক উন্নয়নের গতিকে সুগম করা ও সচল রাখায় পুলিশের অবদান অনস্বীকার্য। সাম্প্রতিক কয়েকটি বছরে সন্ত্রাস ও জঙ্গীবাদ দমনে সরকার অনুসৃত জিরো টলারেন্স নীতি বাস্তবায়নে বাংলাদেশ পুলিশের পেশাদারিত্ব ও সাহসিকতা বিশে^ প্রশংসিত হয়েছে। আইজিপি বলেন, ১৯৭৫ সালের ১৫ জানুয়ারি রাজারবাগ পুলিশ লাইনে দেয়া ভাষণে বঙ্গবন্ধু বলেছিলেন- পুলিশ, সামরিক বাহিনী, বিডিআর, রক্ষাবাহিনী বা আনসার যা-ই হই না কেন সকলেই বাংলাদেশের জনগণের টাকা দিয়েই চলি এবং সবাইকে রাখা হয়েছে জনগনের সেবা করার জন্য।
আইজিপি আরও বলেন, নতুন প্রযুক্তির বিকাশ ও বিশ^ায়নের ফলে অপরাধের প্রকৃতি, মাত্রা ও অপরাধ সংগঠনের কৌশল প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। পুলিশকে তাই অপরাধ মোকাবেলা, কলা-কৌশল প্রয়োগ এবং প্রযুক্তি ও লজিস্টিক্স ব্যবহারে সক্ষমতা অর্জন করতে হচ্ছে।
বাংলাদেশ পুলিশ একাডেমির অধ্যক্ষ মোহাম্মদ নাজিবুর রহমান, উপাধ্যক্ষ মোহাম্মদ আব্দুল্লাহেল বাকী, অতিরিক্ত আইজিপি (ট্রেনিং) বিশ্বাস আফজাল হোসেন, রাজশাহী রেঞ্জের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) একেএম হাফিজ আক্তার, মহানগর পুলিশের কমিশনার হুমায়ুন কবীর, জেলা পুলিশ সুপার মোঃ শহিদুল্লাহসহ পদস্থ সামরিক ও বে-সামরিক কর্মকর্তা গণ উপস্থিত ছিলেন।

প্রিন্ট করুন

বিভাগ: রাজশাহী