মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক: অর্থ পাচারের অভিযোগে মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট আবদুল্লা ইয়ামিনকে গ্রেফতার করা হয়েছে। সোমবার (১৮ ফেব্রুয়ারি) দেশটির শীর্ষ আদালত গ্রেফতারের নির্দেশ জারি করার পরই তাকে গ্রেফতার করা হয়।

রাষ্ট্রীয় তহবিল থেকে ১০ লাখ ডলার তছরুপ করার অভিযোগে গত বুধবার ( ১৩ ফেব্রুয়ারি) তার বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করে দেশটির শীর্ষ কৌঁসুলিরা।

২০১৬ সালে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার অনুসন্ধানের সূত্র ধরে বুধবারের মামলাটি দায়ের করা হয়েছে।

দেশটির প্রসিকিউটর জেনারেলের মুখপাত্র আল-জাজিরাকে জানান, অভিযোগ প্রমাণিত হলে ১৫ বছরের সাজা পেতে পারেন ৫৯ বছর বয়সী ইয়ামিন।

এদিকে, ইয়ামিন কোনো ধরনের দুর্নীতিতে সংশ্লিষ্টতার অভিযোগ অস্বীকার করেছেন।

আল-জাজিরার ওই প্রতিবেদনে বলা হয়, ইয়ামিনের মেয়াদকালে দ্বীপ ইজারা দিয়ে মালদ্বীপ ট্যুরিজম বোর্ডের প্রায় আট কোটি মার্কিন ডলার ব্যক্তিগত অ্যাকাউন্টে সরিয়ে নেওয়া হয়। এসব অর্থ নগদ উত্তোলন ছাড়াও রাজনীতিবিদদের ঘুষ দেওয়াতেও ব্যবহৃত হয়। গোপনে ধারণকৃত সাক্ষাৎকারে ইয়ামিনের সহযোগিরা তাকে চুরি করা অর্থ হস্তান্তরের কথা স্বীকার করেন। ইয়ামিনের বাসভবনে ওই অর্থ হস্তান্তরে জড়িত তিনজনের একজন বলেন, প্রেসিডেন্টের জন্য ওই ব্যাগ বহন করাও কষ্টকর ছিলো।

বুধবার ইয়ামিনের বিরুদ্ধে দায়ের করা অভিযোগে বলা হয়, তার সাবেক সহযোগীর প্রাইভেট প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত এসওএফ প্রাইভেট লিমিটেডের মাধ্যমে কমপক্ষে ১০ লাখ মার্কিন ডলার গ্রহণ করেছেন ইয়ামিন। ২০১৫ সালের অক্টোবরে মালদ্বীপ ইসলামিক ব্যাংক-এ ইয়ামিনের অ্যাকাউন্টে হস্তান্তর করা হয়। তবে ইয়ামিন দাবি করে আসছেন নির্বাচনি প্রচারণার তহবিল হিসাবে এই অর্থ হস্তান্তর করা হয়েছিল।

গত মাসে মালদ্বীপের দুর্নীতি দমন কমিশন (এসিসি) জানায় রাষ্ট্রায়ত্ব প্রতিষ্ঠান এমএমপিআরসি থেকে দুর্নীতির অর্থ ১৫৫ ব্যক্তির অ্যাকাউন্টে সরানো হয়েছে। তবে তার বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি।

বুধবারের দায়ের করা অভিযোগ ছাড়াও আরও একটি অর্থ পাচার মামলায় তদন্তের মুখে আছেন ইয়ামিন। ২০১৮ সালের সেপ্টেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনের আগে প্রায় ১৫ লাখ মার্কিন ডলার নগদ গ্রহণের অভিযোগে ওই তদন্ত চলছে।

আগামী ৬ এপ্রিল মালদ্বীপে সংসদীয় নির্বাচন শুরু হওয়ার কথা, যেখানে প্রচারাভিযানে দুর্নীতিবিরোধী অবস্থান সবচেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে। সূত্র: ব্রেকিংনিউজ/

প্রিন্ট করুন

বিভাগ: আন্তর্জাতিক