মালদ্বীপে প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ চলছে

আন্তর্জাতিক ডেস্ক: মালদ্বীপে বিতর্কিত প্রেসিডেন্ট নির্বাচনে রবিবার সকালে থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে।

দেশটির কর্মকর্তা ও বিরোধীদলীয় নেতাকর্মীরা বলেছেন, নির্বাচন শুরুর মাত্র কয়েক ঘণ্টা আগে পুলিশ বিরোধী দলীয় প্রচারাভিযানের সদর দফতরে অভিযান চালিয়েছে।

রাজধানী মালেতে স্থানীয় সময় সকাল ৮টার আগেই ভোট দেয়ার উদ্দেশ্যে ভোটকেন্দ্রগুলোর সামনে কয়েকশ নারী ও পুরুষ লম্বা লাইনে দাঁড়িয়ে ছিল। সকাল আটটায় ভোটগ্রহণ শুরু হয়।

এখানে প্রেসিডেন্ট আব্দুল্লাহ্ ইয়ামিন ও তার প্রধান প্রতিদ্বন্দ্বী ইব্রাহিম মোহাম্মেদ সোলিহ’র ভোট দেয়ার কথা রয়েছে।

বর্তমান প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন তাঁর দল প্রগ্রেসিভ পার্টি অব মালদ্বীপের পক্ষ থেকে প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ ছাড়া বিরোধী মালদ্বীপ ডেমোক্রেটিক পার্টির (এমডিপি) ইব্রাহিম মোহাম্মদ সলিহ নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে রয়েছেন।

তবে গত ফেব্রুয়ারিতে দলটি থেকে নির্বাচিত সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ নিজেকে প্রার্থী হিসেবে ঘোষণা দিলেও পরে তা প্রত্যাহার করে নেন।

দুর্নীতি ও সন্ত্রাসী কার্যক্রমে জড়িত থাকার অভিযোগে বহু বিরোধীদলীয় নেতাকে কারাগারে পাঠানো হয়েছে দেশটিতে। এ ছাড়া ভোট গণনার নতুন নিয়ম জারি করায় পর্যবেক্ষক সংস্থাগুলো আপত্তি জানিয়েছে।

নতুন নিয়মের ভোট গণনায় নির্বাচন পর্যবেক্ষকরা ব্যালট পেপার দেখার সুযোগ পাবেন না। ফলে ধারণা করা হচ্ছে, বর্তমান ক্ষমতাসীন ইয়ামিন আবারও পাঁচ বছরের জন্য ক্ষমতা পাকাপোক্ত করতে যাচ্ছেন।

রবিবার মধ্যরাতেই ভোটের প্রাথমিক ফল পাওয়া যাবে বলে ধারণা করা হচ্ছে।

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম/

প্রিন্ট করুন

বিভাগ: আন্তর্জাতিক